fbpx

Daily Sylheter Somoy

সেপ্টেম্বর ১২, ২০২০

সিলেটের জঙ্গীদের দেওয়া তথ্যে ঢাকায় গ্রেপ্তার আরও ৪ জেএমবি সদস্য

সিলেটের জঙ্গীদের দেওয়া তথ্যে ঢাকায় গ্রেপ্তার আরও ৪ জেএমবি সদস্য

রাজধানীর পল্টনে বোমা বিস্ফোরণের ঘটনায় জঙ্গি গোষ্ঠী নব্য জেএমবির (জামায়াতুল মুজাহেদীন বাংলাদেশ) আরও চার সন্দেহভাজন সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) বিভাগ।

এর আগে ওই ঘটনায় নব্য জেএমবির আরো পঁচজনকে সিলেট থেকে গ্রেপ্তার করেছিল পুলিশ।

“একটি বিশেষ টিম গত বৃহস্পতিবার রাতে উত্তরার আজমপুর এলাকায় অভিযান চালিয়ে এই চার জঙ্গিকে গ্রেপ্তার করেছে,” শুক্রবার বেনারকে বলেন সিটিটিসির উপকমিশনার সাইফুল ইসলাম।

“সিলেট থেকে নব্য জেএমবির যে দলটিকে পুলিশ গ্রেপ্তার করেছে, ঢাকায় গ্রেপ্তারকৃতরা তাদের হয়েই কাজ করছিল। পল্টনের বোমা হামলায় তাদের সম্পৃক্ততা ছিল,” বলেন সাইফুল।

এ নিয়ে ওই ঘটনায় নব্য জেএমবির মোট নয় সন্দেহভাজন জঙ্গিকে গ্রেপ্তার করা হলো।

গত বৃহস্পতিবার গ্রেপ্তার চারজন হচ্ছেন মামুন আল মোজাহিদ ওরফে সুমন ওরফে আবু আবদুর রহমান, মোঃ আল আমিন ওরফে আবু জিয়াদ, মোঃ মোজাহিদুল ইসলাম ওরফে রোকন ওরফে আবু তারিক ও সারোয়ার হোসেন রাহাত।

এ সময় তাঁদের কাছ থেকে আটটি মুঠোফোন জব্দ করা হয়।

তবে এই চারজন সুনির্দিষ্টভাবে কোন কোন ঘটনার সাথে সম্পৃক্ত তা এখনো নিশ্চিত নয় জানিয়ে সাইফুল ইসলাম বলেন, “রিমান্ডে জিজ্ঞাসাবাদের পর এ ব্যাপারে পরিষ্কারভাবে জানা সম্ভব হবে।”

গ্রেপ্তারকৃতদের জিজ্ঞাসাবাদের জন্য আদালত দুই দিন করে রিমান্ড মঞ্জুর করেছে বলে বেনারকে জানান ঢাকা মহানগর পুলিশের মুখপাত্র মো. ওয়ালিদ হোসেন।

গত ২৪ জুলাই রাত সাড়ে নয়টার দিকে পুরানা পল্টন এলাকায় বোমা বিস্ফোরণের ঘটনাটি ঘটেছিল। ঘটনাস্থল থেকে পুলিশ বোমায় ব্যবহৃত ইলেকট্রিক টেপ, জিআই পাইপের কনটেইনার, সার্কিটের অংশ, তার, লোহার তৈরি বিয়ারিং ও বল, নাইন ভোল্ট ব্যাটারির অংশ বিশেষ উদ্ধার করে।

এরপরই পল্টন মডেল থানায় একটি মামলা রুজু হয়।

গত ১২ আগস্ট সিলেটে অভিযানের পরদিন ডিএমপি মিডিয়া সেন্টারে সিটিটিসির অতিরিক্ত পুলিশ কমিশনার মনিরুল ইসলাম বলেন, নব্য জেএমবির সামরিক শাখার সদস্যরা আইএস-এর দৃষ্টি আকর্ষণের জন্য ঈদুল আযহার আগে দেশের বিভিন্ন স্থানে হামলার পরিকল্পনা গ্রহণ করে।

তিনি বলেন, “পরিকল্পনার অংশ হিসেবে নব্য জেএমবির সদস্যরা ২৪ জুলাই ঢাকার পল্টনে পুলিশ চেকপোস্টের পাশে, গত ৩১ জুলাই নওগাঁ জেলার সাপাহার এলাকায় হিন্দু ধর্মালম্বিদের মন্দিরে বোমা হামলা করে। এছাড়া গত ২৩ জুলাই হযরত শাহজালাল (রহঃ) মাজার শরীফে আরেকটি হামলার পরিকল্পনা গ্রহণ করে।”

এর মধ্যে তারা পল্টন ও সাপাহারে বোমা বিস্ফোরণ ঘটাতে সক্ষম হলেও পুলিশের কড়া নজরদারির কারণে সিলেটে ব্যর্থ হয় বলে জানান মনিরুল ইসলাম।

সিটিটিসি বলছে, সিলেট থেকে গ্রেপ্তার হওয়া এক জঙ্গির সাথে গত বৃহস্পতিবার যারা গ্রেপ্তার হয়েছে তাঁদের পল্টন হামলার নির্দেশনা ও পরিকল্পনা বিষয়ক কথোপকথনের প্রমাণ পাওয়া গেছে।

এদিকে বৃহস্পতিবার র‌্যাব ঢাকা থেকে আল কায়েদাপন্থী জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের চার সদস্যকে গ্রেপ্তার করে। আগস্ট মাস জুড়েই সিটিটিসি নব্য জেএমবির বেশ কয়েকজনকে গ্রেপ্তার করেছে।

নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) আবদুর রশিদের মতে, করোনা পরিস্থিতির কারণে বাংলাদেশসহ বিশ্বব্যাপী জঙ্গিবাদের বিরুদ্ধে চলমান তদারকি ‘কিছুটা খর্ব’ হওয়ায় জঙ্গিরা সক্রিয় হওয়ার চেষ্টা করছে।

তবে এ ক্ষেত্রে “আমাদের পুলিশ বাহিনী যথেষ্ট বাধা তৈরি করতে পারছে,” মন্তব্য করে তিনি বলেন, “গোয়েন্দা তৎপরতার কারণে বর্তমানে এদেশে জঙ্গিরা গোপনে সংগঠিত হওয়ার সুযোগটা কম পাচ্ছে, নড়াচড়া করলেই ধরা পড়ছে।”

Sharing is caring!


সর্বশেষ সংবাদ

আল ইসলাহ নেতা মাওলানা শামসুদ্দোহা খানের ইন্তেকাল

আল ইসলাহ নেতা মাওলানা শামসুদ্দোহা খানের ইন্তেকাল

ফেঞ্চুগঞ্জ প্রতিনিধি বাংলাদেশ আনজুমানে আল ইসলাহ ফেঞ্চুগঞ্জ উপজেলার সাবেক দুইবারের নির্বাচিত সাধারণ সম্পাদক ও শিক্ষক নেতা মাওলানা শামসুদ্দোহা খান শনিবার

শাস্তি হওয়া সেই মুসলিম খেলোয়াড় যা বললেন

শাস্তি হওয়া সেই মুসলিম খেলোয়াড় যা বললেন

অনলাইন ডেস্ক ইসরাইলের অ্যাথলেটের বিপক্ষে খেলায় অংশ না নেওয়ায় আলজেরিয়ার মুসলিম খেলোয়াড় কেথি নুরিনকে প্রতিযোগিতার মাঝ পথেই দেশে পাঠিয়ে দেওয়া

রাজ কুন্দ্রার হোয়াটসঅ্যাপ চ্যাট ফাঁস, বেরিয়ে এলো চাঞ্চল্যকর তথ্য

রাজ কুন্দ্রার হোয়াটসঅ্যাপ চ্যাট ফাঁস, বেরিয়ে এলো চাঞ্চল্যকর তথ্য

অনলাইন ডেস্ক পর্নো ভিডিও তৈরি ও অ্যাপের মাধ্যমে সরবরাহের মামলায় গ্রেফতার হয়ে কারাগারে আছেন বলিউড অভিনেত্রী শিল্পা শেঠির স্বামী ধনকুবের

তালেবান মোকাবেলায় নতুন পদক্ষেপ আফগান সরকারের

তালেবান মোকাবেলায় নতুন পদক্ষেপ আফগান সরকারের

অনলাইন ডেস্ক আফগানিস্তানের বিভিন্ন এলাকায় সরকারি বাহিনীর বিরুদ্ধে লড়ছে তালেবান যোদ্ধারা। চলমান অস্থিরতা কমাতে দেশটিতে রাত্রিকালীন কারফিউ জারি করেছে আফগান

রাতে আসছে ২৫০ মোবাইল ভেন্টিলেটর

রাতে আসছে ২৫০ মোবাইল ভেন্টিলেটর

অনলাইন ডেস্ক করোনা আক্রান্তদের চিকিৎসা সেবা দিতে ২৫০টি মোবাইল ভেন্টিলেটর মেশিন উপহার হিসেবে পাঠাচ্ছে যুক্তরাষ্ট্রপ্রবাসী একদল চিকিৎসক। শনিবার রাতে এগুলো

বিয়ানীবাজারে দুই গ্রামবাসীর মধ্যে রক্তক্ষয়ী আহত অর্ধশত

বিয়ানীবাজারে দুই গ্রামবাসীর মধ্যে রক্তক্ষয়ী আহত অর্ধশত

বিয়ানীবাজার প্রতিনিধি: বিয়ানীবাজার উপজেলার আলীনগরে তিনদিন আগে ঘটে যাওয়া তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে শনিবার দুই গ্রামবাসীর মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ ঘটেছে।

মাধবপুরে র‌্যাবের অভিযানে ২০ কেজি গাঁজা উদ্ধার

মাধবপুরে র‌্যাবের অভিযানে ২০ কেজি গাঁজা উদ্ধার

হবিগঞ্জ (মাধবপুর) প্রতিনিধি: হবিগঞ্জের মাধবপুরে র‌্যাবের অভিযানে গাঁজাসহ শীর্ষ দুই মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন র‌্যাব-৯। গত শুক্রবার

বিএনপি নেতা আব্দুস সাত্তারের ইন্তেকালে খন্দকার মুক্তাদিরের শোক

বিএনপি নেতা আব্দুস সাত্তারের ইন্তেকালে খন্দকার মুক্তাদিরের শোক

নিজস্ব প্রতিবেদক সিলেট মহানগর বিএনপির সহ-সভাপতি, বিশিষ্ট সালিশ ব্যক্তিত্ব, প্রবীণ বিএনপি নেতা ও নগরীর কায়েস্তরাইল এলাকার বাসিন্দা আব্দুস সাত্তারের (৭২)

shares