fbpx

Daily Sylheter Somoy

সেপ্টেম্বর ২৩, ২০২০

সিলেটে টোকেন বাণিজ্যে বেপরোয়া নুরুল হক!

সিলেটে টোকেন বাণিজ্যে বেপরোয়া নুরুল হক!

‘পুলিশ তো সব কিছু ধরতে পারে না। চাঁদাবাজির কৌশলে যে পরিবর্তন এসেছে তারা সেটা হয়তো এখনো বুঝে উঠতে পারেনি। আর ২৪ ঘণ্টাতো পুলিশের পক্ষে পাহারা দেয়া সম্ভব নয়’

বিশেষ প্রতিনিধি
নতুন সড়ক পরিবহন আইনের পর অনেকেই ভাব ছিলেন নুরুল হকের টোকেন বিক্রি বন্ধ হতে পারে। সিলেট জেলা পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন সহ পুলিশ প্রশাসনের উচ্চ পর্যায়ের কর্মকর্তাবৃন্দ সবসময় নম্বরবিহীন সিএনজি বন্ধের নির্দেশ দিয়ে যাচ্ছে। কিন্তু টোকেন নুরুল প্রশাসনের নির্দেশকে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করে সিলেট জেলার জৈন্তাপুর, গোয়াইনঘাট ও কানাইঘাট সড়কে প্রায় তিন হাজার অবৈধ রেজিস্ট্রেশন বিহীন (নম্বরবিহীন) সিএনজি চালিত অটোরিক্সা বিশেষ টোকেনের মাধ্যমে চালিয়ে আসছে। মাঝে মধ্যে প্রশাসনের অভিযানে দু’চারটি নম্বরবিহীন অটোরিক্সা আটক হলেও অদৃশ্য কারণে অভিযানগুলো থেমে যায়! ফলে এই তিন সড়কে নম্বরবিহীন অটোরিক্সা চলাচলে বাধা থাকছে না কোথাও।
সরেজমিন অনুসন্ধান নামে টিম। উটে আসে সিলেটের জৈন্তাপুর, গোয়াইনঘাট ও কানাইঘাট উপজেলার তিন সড়কের টোকেন বাণিজ্যের প্রদান নুরুল হকসহ সিন্ডিকেটের কয়েকজনের নাম।
জানা গেছে, এই তিন সড়কে রেজিস্ট্রেশন বিহীন সিএনজি অটোরিক্সার সংখ্যা প্রায় আড়াই হাজারেরও বেশী। আর অবৈধ গাড়িগুলো চলছে বিশেষ টোকেন’র মাধ্যমে। টোকেন বাণিজ্য করে মাসে লাখ লাখ ও বছরে কোটি টাকারও বেশি হাতিয়ে নিচ্ছে নুরুল সিন্ডিকেট। অবৈধ এই কর্মকান্ডের বিরুদ্ধে এ্যাকশন নিতে সাহস যেন কারই নেই!
টোকেন সিন্ডিকেট প্রদানের নাম নুরুল হক। সে জৈন্তাপুর উপজেলার ৫নং ফতেহপুর ইউনিয়নের ৮নং ওয়ার্ডের বালিপাড়া গ্রামের মৃত আব্দুল মনাফের পুত্র। এই প্রদানের ইশারায় এই তিন সড়কে দীর্ঘদিন দিন থেকে চলছে নম্বরবিহীন অটোরিক্সা। পরিচিতি শুধু টোকেন।
জানা যায়, এই সড়কগুলোতে রেজিস্টেশন বিহীন অটোরিক্সা চলতে প্রতিটি সিএনজি অটোরিক্সাকে প্রতি মাসে কিনতে হয় ৫শ’ থেকে ১৫শ’ টাকার টোকেন। আদায়কৃত এই চাঁদা থেকে নম্বর ও রেজিষ্ট্রেশন বিহীন অবৈধ সিএনজি অটোরিক্সা চলাচলের জন্য বিআরটিএ এবং প্রশাসনের কিছু অসাধু কর্মকর্তাকে ম্যানেজ করা হয়ে থাকে বলে বিশ্বস্থ একটি সূত্র তা নিশ্চিত করেছে।
সরেজমিন খোঁজ নিয়ে জানা যায়, টোকেন বাণিজ্যের মূলহোতা নুরুল হক ও তার গড়ে তোলা সিন্ডিকেটের কয়েকজন মিলে তাদের বড় একটি সিন্ডিকেট। এই তিন উপজেলার সব ক’টি সড়কের নিয়ন্ত্রকরা রেজিস্টেশন বিহীন সিএনজি অটোরিক্সা (অনটেষ্ট) গাড়িতে টোকেন লাগিয়ে দিলে সেটি চলাচলের জন্য বৈধ হয়ে যায়! সিএনজি অটোরিক্সা তাদের মাধ্যমে চলাচলে প্রথমে এককালীন ১০ থেকে ১৫ হাজার টাকা চাঁদা নেওয়ার পর সংশ্লিষ্ট প্রতিটি সিএনজি অটোরিক্সার জন্য একটি টোকেন বরাদ্দ দেওয়া হয়। এই টোকেন অটোরিক্সার সামনের গ্লাসে লাগিয়ে দিলে গাড়িগুলো সড়কে চলতে আর কোনো অসুবিধা থাকেনা। এই উপজেলাগুলোতে এমন অটোরিক্সার সংখ্যা প্রায় তিন হাজার যা অনুসন্ধানে উঠে এসেছে।
সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, বিআরটিএ’র পক্ষ থেকে নতুন সিএনজি চালিত অটোরিক্সার নিবন্ধন বন্ধ থাকায় তিন উপজেলার সব সড়কের নম্বরবিহীন অটোরিক্সা চলাচলের জন্য টোকেন বাণিজ্য গড়ে তুলেন নুরুল হক ও তার বাহিনী।
শুধু তাই নয় নূরুল হক দাবী করেন সিলেটের প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাসহ থানা পুলিশের সব সেক্টরে টোকেন বাণিজ্য করে আদায়কৃত টাকার ভাগ দিয়েই টুকেন ব্যবসার অনুমতি নিয়েছে। তাই তার দেয়া পরিচিতি টোকেন নিতে পারলেই জৈন্তাপুর, গোয়াইনঘাট ও কানাইঘাট রোডে অবৈধ নম্বরবিহীন অটোরিক্সা চলতে বাধা থাকেনা। অন্যথায় কেউই রেজিস্ট্রেশন বিহীন সিএনজি অটোরিক্সা চালাতে পারেবে না বলে জানায় কয়েকজন চালক।
তবে, থানা পুলিশের সাথে এব্যাপারে কথা হলে তারা টোকেন বাণিজ্যের বিষয়টি জানেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন তারা।
নুরুল’র টোকেনের একেক সময় একেক ধরনের হয়ে থাকে কখনো বাস্তব শক্তি কাখনো বা অন্য কিছু। অনুসন্ধান কালে দেখা যায়, শাহপরান (রহ.) থানাধীন সদর-জৈন্তিয়া সীমান্তে ক্যান্টনমেন্ট বোর্ড স্কুলের সামনে পুলিশ সিগনাল পেরিয়ে একের পর এক নম্বরবিহীন সিএনজি চালিত অটোরিক্সা সিলেট সদর উপজেলাধীন ‘পীরের বাজার ও সুরমা গেইট’ সিএনজি স্টেশনে গ্যাস নিতে আসা অটোরিক্সাগুলো।
এদিকে, বৈধ সিএনজি চালক সমিতির নেতৃবৃন্দরা জানান, বিআরটিএ ও প্রসাশনের কিছু অসাধু কর্মকর্তাদের সাথে সক্ষতা থাকায় এই টোকেন বাণিজ্যের হোতাদের অবৈধ এ বাণিজ্য বন্ধ হচ্ছে না। এদিকে এই সব রেজিস্ট্রেশন বিহীন (অনটেস্ট) সিএনজি অটোরিক্সার টোকেন ব্যবসায়ীরা বাণিজ্য করে নিজেরা কোটি কোটি টাকার মালিক বনে গেছেন। অন্যদিকে এই টাকা টোকেন ব্যবসায়ীরা আত্মসাৎ করেন।
এদিকে বৃহত্তর জৈন্তা সিএনজি মালিক সমবায় সমিতির উদ্যোগে এক জরুরী সভা অনুষ্ঠিত হয়েছে গত সোমবার বিকেলে। খলিল আহমদের পরিচালনায় আলোচনা সভায় সভাপতির বক্তব্যে বৃহত্তর জৈন্তা সিএনজি মালিক সমবায় সমিতির সভাপতি, সিলেট জেলা সিএনজি চালিত অটোরিকশা শ্রমিক ইউনিয়ন রেজি নং ৭০৭এর সদস্য ও ৫নং ফতেহপুর ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নুরুল হক বলেন, চাকা ঘুরলেই চাঁদা দিতে হয় পরিবহন শ্রমিকদের। আপনারা জানেন অবৈধ চাঁদাবাজির কারণে দেশের পরিবহন খাতের মালিক ও শ্রমিক নেতারা বর্তমানে সমালোচনার সম্মুখীন হচ্ছে। পাশাপাশি সড়ক পরিবহন খাতে বিভ্রান্তি ও বিশৃঙ্খলা দেখা দিয়েছে। তাই আমরা পরিবহন সেক্টরের সব সংগঠন ও নেতারা একত্রিত হয়ে বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছি। যারা অবৈধভাবে চাঁদা আদায় করেন তাদের বিরুদ্ধে সাংগঠনিক ও আইনগত কঠোর ব্যবস্থা নেওয়া হবে।
তিনি আরও বলেন, পুলিশ তো সব কিছু ধরতে পারে না। চাঁদাবাজির কৌশলে যে পরিবর্তন এসেছে তারা সেটা হয়তো এখনো বুঝে উঠতে পারেনি। আর ২৪ ঘণ্টাতো পুলিশের পক্ষে পাহারা দেয়া সম্ভব নয়। চাঁদাবাজির ব্যানার পরিবর্তন হয়েছে। জায়গা বদল হয়েছে। ইদানিং কিছু মাদক সেবনকারী চাদাবাজরা হরিপুরের করিশের ব্রিজের সামনে চলন্ত সিএনজি চালিত অটোরিকশা থামিয়ে চাঁদা উত্তলন করছে। চালকরা চাঁদা দিতে অপারগতা প্রকাশ করলে তাদেরকে মারধরো করা হচ্ছে। তাই এদের আইনের আওতায় আনার জোর দাবি জানান নেতৃবৃন্দ।
এসময় উপস্থিত ছিলেন সিলেট জেলা সিএনজি চালিত অটোরিকশা শ্রমিক ইউনিয়ন রেজি নং চট্ট-৭০৭ এর অন্তর্ভুক্ত চতুল শাখার সাংগঠনিক সম্পাদক সাহিদ সিকদার, কানাইঘাট উত্তর বাজার শাখার সভাপতি মো. জাকারিয়া, সুরাইঘাট শাখার সম্পাদক আলতা আহমদ, সারিঘাট শাখার সভাপতি নুর আহমদ, সাংগঠনিক সম্পাদক ফয়সাল আহমদ, দরভস শাখার সভাপতি জয়নাল আহমদ, সম্পাদক ইসমাইল আলি, রাম ভরসা শাখার সভাপতি মোস্তফা কামাল চৌধুরী, জৈন্তা গোয়াবাড়ি শাখার সভাপতি মাসুক আহমদ, গুয়াইনঘাট বাইপাস শাখার সভাপতি রিয়াজ উদ্দিন প্রমুখ।

Sharing is caring!


সর্বশেষ সংবাদ

কামরানহীন সিটি নির্বাচনে আলোচনায় আ.লীগের হাফ ডজন প্রার্থী

কামরানহীন সিটি নির্বাচনে আলোচনায় আ.লীগের হাফ ডজন প্রার্থী

নিজস্ব প্রতিবেদক সিলেট নগরের মসনদ নিয়ে আওয়ামী লীগের দুঃখ অনেক। দল ক্ষমতায় থাকলেও পরপর দু’বার হাতছাড়া হয় ওই মসনদ। ভোটের

বেগম রোকেয়া দিবস আজ

বেগম রোকেয়া দিবস আজ

ডেস্ক রিপোর্ট ৯ ডিসেম্বর (বৃহস্পতিবার) বাংলার নারী জাগরণের পথিকৃত বেগম রোকেয়ার ১৪১তম জন্ম ও ৮৯তম মৃত্যুবার্ষিকী। বাংলাদেশে প্রতিবছর এই দিনটিকে

৯ ডিসেম্বর ১৯৭১ : যে সকল এলাকা মুক্ত হয় আজ

৯ ডিসেম্বর ১৯৭১ : যে সকল এলাকা মুক্ত হয় আজ

নিজস্ব প্রতিবেদক মহান স্বাধীনতা যুদ্ধে ১৯৭১ সালের ৯ ডিসেম্বর দেশের বিভিন্ন এলাকা পাকিস্তানি হানাদার মুক্ত হয়। আমাদেও প্রতিনিধিদের পাঠানো খবর-

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষা শুরু ২৯ জানুয়ারি

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষা শুরু ২৯ জানুয়ারি

ডেস্ক রিপোর্ট জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০ সালের অনার্স ২য় বর্ষ (নিয়মিত, অনিয়মিত ও গ্রেড উন্নয়ন) পরীক্ষা আগামী ২৯ জানুয়ারি থেকে শুরু

বেগম রোকেয়া ছিলেন দূরদৃষ্টিসম্পন্ন একজন আধুনিক নারী: প্রধানমন্ত্রী

বেগম রোকেয়া ছিলেন দূরদৃষ্টিসম্পন্ন একজন আধুনিক নারী: প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বেগম রোকেয়া ছিলেন দূরদৃষ্টিসম্পন্ন একজন আধুনিক নারী। আগামীকাল (৯ ডিসেম্বর) ‘বেগম রোকেয়া দিবস’ উপলক্ষে

জেনারেল বিপিন রাওয়াতের মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রীর শোক

জেনারেল বিপিন রাওয়াতের মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রীর শোক

ডেস্ক রিপোর্ট ভারতের প্রতিরক্ষা প্রধান জেনারেল বিপিন রাওয়াতের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল

নিজের সন্তান কম হওয়ার জেদের বশে জায়ের সন্তানকে হত্যা!

নিজের সন্তান কম হওয়ার জেদের বশে জায়ের সন্তানকে হত্যা!

হবিগঞ্জ প্রতিনিধি হবিগঞ্জের বানিয়াচং উপজেলায় মুখে আঙুল ঢুকিয়ে আড়াই মাসের এক শিশুকে হত্যার অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনার দায় স্বীকার

টেস্টেও ধবলধোলাই বাংলাদেশ

টেস্টেও ধবলধোলাই বাংলাদেশ

অনলাইন ডেস্ক পাকিস্তানের বিপক্ষে ঢাকা টেস্টের আজ পঞ্চম ও শেষ দিনে ইনিংস পরাজয় এড়াতে বাংলাদেশের করতে হতো ২১৩ রান। তবে