fbpx

Daily Sylheter Somoy

জুলাই ২৫, ২০২১

৬ দিনে ৬০ লাখ মানুষকে টিকা দেওয়ার পরিকল্পনা

৬ দিনে ৬০ লাখ মানুষকে টিকা দেওয়ার পরিকল্পনা

অনলাইন ডেস্ক
অনলাইনে নিবন্ধন ছাড়াই গ্রামে বয়স্কদের অগ্রাধিকার দিয়ে করোনাভাইরাসের টিকা দেওয়ার ব্যবস্থা নিচ্ছে সরকার। এ লক্ষ্যে ৬দিনব্যাপী টিকার ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে।

স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, আগামী ৭ই আগস্ট থেকে সারা দেশে ৬দিনব্যাপী করোনার টিকা দেওয়ার জন্য ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। এই সময় কমপক্ষে ৬০ লাখ লোককে টিকা দেয়ার চিন্তাভাবনা করছে সরকার।

জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে টিকা দেওয়া হবে। প্রয়োজনে পরে সেসব নাম অনলাইনে নিবন্ধন করে নেওয়া হবে। স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এ বিষয়ে দ্রুতই ঘোষণা দেয়া হবে।

সূত্র জানিয়েছে, ক্যাম্পেইন চলাকালে গ্রামাঞ্চলে দেয়া হবে চীনের তৈরী সিনোফার্মের টিকা এবং শহরাঞ্চলের মানুষ পাবে মডার্নার তৈরি টিকা।

ক্যাম্পেইনে টিকা গ্রহণের জন্য জাতীয় পরিচয়পত্র আনা বাধ্যতামূলক। টিকা কেন্দ্র নিজ নিজ ওয়ার্ডে নির্ধারণ করবেন ওয়ার্ড কাউন্সিলররা। সুরক্ষা ওয়েব পোর্টাল বা অ্যাপ এ সকল সিটি করপোরেশন, পৌরসভা ও গ্রামাঞ্চলের ওয়ার্ড ভিত্তিক নিবন্ধন ব্যবস্থা করবেন। এক্সেল শিট করে নিবন্ধনের মাধ্যমে টিকা কার্যক্রম পরিচালিত হবে এবং কার্ড প্রদান করা হবে।

এছাড়া ১ম ডোজের জন্য যারা নিবন্ধন করেছেন তারা ক্যাম্পেইন কেন্দ্র থেকে টিকা নিতে পারবেন না। ক্যাম্পেইনের সময় বিদ্যমান কেন্দ্রসমূহ থেকে শুধুমাত্র ২য় ডোজ দেয়া হবে।

এদিকে দেশে করোনা টিকা নিতে আগ্রহী নিবন্ধনকারীর সংখ্যা বেড়েই চলেছে। শনিবার পর্যন্ত মোট নিবন্ধনকারীর সংখ্যা বেড়ে এক কোটি ১৮ লাখ ৪৯ হাজার ৯৭ জনে দাঁড়িয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (এমআইএস ও লাইন ডাইরেক্টর) অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত করোনার টিকা সংক্রান্ত এক তথ্যে বিষয়টি জানা যায়।

এতে বলা হয়, ফাইজারের প্রথম ডোজের টিকা নিয়েছেন চার হাজার ১৪৮ জন। তাদের মধ্যে পুরুষ ৯২ জন ও নারী ২১ জন। এ নিয়ে ফাইজারের প্রথম ডোজের টিকা গ্রহণকারীর সংখ্যা মোট ৫০ হাজার ২১৭ জন হয়েছে।

এদিকে শনিবার দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন ১৩৮ জন। তাদের মধ্যে পুরুষ ৮৪ জন ও নারী ৩৪ জন।

এছাড়া শনিবার মডার্নার প্রথম ডোজের টিকা নিয়েছেন ৩৬ হাজার ৫৮৬ জন। তাদের মধ্যে পুরুষ ২২ হাজার ৭৩২ জন ও নারী ১৩ হাজার ৮৫৪ জন। এ পর্যন্ত মডার্নার প্রথম ডোজের টিকা নিলেন ৩ লাখ ৬ হাজার ১২৩ জনে।

একই দিনে সিনোফার্মের প্রথম ডোজের টিকা নিয়েছেন এক লাখ ২২ হাজার ৯৬৪ জন। তাদের মধ্যে পুরুষ ৭৩ হাজার ১৮০ জন ও নারী ৪৯ হাজার ৭৮৪ জন।

এ পর্যন্ত সিনোফার্মের প্রথম ডোজের টিকা নিয়েছেন এক লাখ ৭২ হাজার ৬২৪ জন। আর দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন এক হাজার ২২৮ জন।

তাদের মধ্যে পুরুষ ৬৮৬ জন ও নারী ৫৪২ জন। এ নিয়ে সিনোফার্মের দ্বিতীয় ডোজের টিকা গ্রহণকারীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৫৪৭ জনে।

আমাদের লিংক :

https://www.facebook.com/somoymediasylhet

https://dailysylhetersomoy.com/

https://dailysylhetersomoy.com/english/

https://www.epaper.dailysylhetersomoy.com/home/

https://twitter.com/home

https://www.youtube.com/channel/UC-KEfv6XOsGmA4w0BEN7PHw

https://www.instagram.com/sylhetersomoy/

Sharing is caring!


সর্বশেষ সংবাদ

করোনায় আরও ৩৬ জনের মৃত্যু

করোনায় আরও ৩৬ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে

প্রস্তাবিত দ‌ক্ষিন ছাতক উপজেলা নিয়ে বিতর্ক

প্রস্তাবিত দ‌ক্ষিন ছাতক উপজেলা নিয়ে বিতর্ক

ছাতক প্রতি‌নি‌ধি সুনামগঞ্জ জেলায় দ‌ক্ষিনছাতক উপ‌জেলা নি‌য়ে বিতক সৃ‌ষ্টি হ‌য়ে‌ছে। নতুন একটি উপজেলা থে‌কে দু‌টি ইউ‌পির নাম প্রত‌্যাখান করায় দা‌বি‌তে সড়ক

প্রাথমিক শিক্ষকদের ১১ দফা নির্দেশনা

প্রাথমিক শিক্ষকদের ১১ দফা নির্দেশনা

অনলাইন ডেস্ক সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থী উপস্থিতি ও শিখন ঘাটতি পূরণে শিক্ষকদের ১১ দফা নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। মঙ্গলবার

সিলেটে ১৫ বছর পর চালু হচ্ছে শেখ হাসিনা পার্ক

সিলেটে ১৫ বছর পর চালু হচ্ছে শেখ হাসিনা পার্ক

নিজস্ব প্রতিবেদক পুঁজির চাকা ঘোরাতে গিয়ে শহরমুখী মানুষ। ক্রমবর্ধমান নগরে এখন জনসংখ্যার চাপ। কংক্রিটের তৈরি অট্টালিকার যাতাকলে কমেছে সিলেট নগরের

জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যানকে সংবর্ধনা প্রদান

জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যানকে সংবর্ধনা প্রদান

সিলেট জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হওয়ায় জয়নাল আবদীনকে সংবর্ধনা প্রদান করা হয়েছে। কোম্পানীগঞ্জ যুব কমান্ড এর প্রতিষ্ঠাতা ফরিদ মিয়ার উদ্যোগে

সুনামগঞ্জে বন্যপ্রাণীর উৎপাত বৃদ্ধি, বাঘের আক্রমনে শিশুসহ আহত ৮

সুনামগঞ্জে বন্যপ্রাণীর উৎপাত বৃদ্ধি, বাঘের আক্রমনে শিশুসহ আহত ৮

সুনামগঞ্জ প্রতিনিধি সুনামগঞ্জে দিনদিন বেড়েই চলেছে বন্যপ্রাণীর উৎপাত। নিরাপদ আশ্রয় ও খাদ্য না পেয়ে বসতবাড়িতে গিয়ে আক্রমন করছে। তাই ঘরের

জনসনের প্রস্তাবে রাজি হননি বাইডেন

জনসনের প্রস্তাবে রাজি হননি বাইডেন

বৃটেনের ব্রেক্সিট পরবর্তী মুক্ত বাণিজ্য চুক্তির প্রস্তাবে রাজি হননি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন হোয়াইট হাউজে তার

হবিগঞ্জে ভাইদের হামলায় আনসার সদস্য নিহত

হবিগঞ্জে ভাইদের হামলায় আনসার সদস্য নিহত

হবিগঞ্জ প্রতিনিধি হবিগঞ্জ সদরে জমি নিয়ে বিরোধের জের ধরে বড় ভাইদের হামলায় ছোট ভাই আনসার সদস্য সঞ্জব আলী নিহত হয়েছেন।