fbpx

Daily Sylheter Somoy

সেপ্টেম্বর ৩০, ২০২০

এমসি কলেজে গণধর্ষণকাণ্ডে শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত শুরু আরও ৩ জন রিমান্ডে : অনুসন্ধানে কমিটি গঠন করে দিলেন হাইকোর্ট

এমসি কলেজে গণধর্ষণকাণ্ডে শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত শুরু আরও ৩ জন রিমান্ডে : অনুসন্ধানে কমিটি গঠন করে দিলেন হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক:-
সিলেটের মুরারিচাঁদ (এমসি) কলেজের ছাত্রাবাসে স্বামীকে বেঁধে গৃহবধূকে গণধর্ষণের মামলায় আরও তিন আসামিকে পাঁচদিন করে রিমান্ড দিয়েছেন আদালত। তারা হলেন, মামলার ৩নং আসামি মাহবুবুর রহমান রনি (২৫), মামলার সন্দিগ্ধ আসামি রাজন ও তার সহযোগী আইনুল।
গতকাল মঙ্গলবার সিলেট মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট দ্বিতীয় আমলি আদালতে তাদের হাজির করে সাতদিন করে রিমান্ড আবেদন করেন মামলাটির তদন্ত কর্মকর্তা শাহপরাণ (র.) থানার পরিদর্শক ইন্দ্রনীল ভট্টাচার্য্য। শুনানি শেষে আদালতের বিচারক সাইদুর রহমান পাঁচদিন করে রিমান্ড মঞ্জুর করেন।
সিলেট নগর পুলিশের সহকারী কমিশনার (প্রসিকিউশন) অমূল্য কুমার চৌধুরী বলেন, এ দিন আসামি মাহবুবুর রহমান রনি, রাজন ও তার সহযোগী আইনুলের সাতদিনের রিমান্ড চাওয়া হলে পাঁচদিন মঞ্জুর করেন বিচারক।
আদালত থেকে বেরিয়ে সিলেট জেলা বারের সিনিয়র আইনজীবী হাবিবুর রহমান সাংবাদিকদের বলেন, রিমান্ড মঞ্জুরকালে জেলা বারের শতাধিক আইনজীবী বাদী পক্ষে দাঁড়িয়েছিলেন। আসামিপক্ষে কোনো আইনজীবী দাঁড়াননি।
তারা আদালতকে বলেন, ধর্ষণকারীরা এমসি কলেজের ১২৮ বছরের ইতিহাস কলঙ্কিত করেছে। তাদের সাতদিনের রিমান্ড দিলে নেপথ্যের প্রশ্রয়দাতাদের নাম বেরিয়ে আসবে। সে সময় আদালতের বিচারক দুই লাইনে আসামিদের বক্তব্য জানতে চাইলেও তারা কোনো কিছু বলতে পারেনি। এসময় আরেক আইনজীবী বলেন, রিমান্ডপ্রাপ্ত আসামিরাই মেয়েটিকে ঘটনাস্থলে নিয়ে যায়। এটা আদালতকে জানানো হয়েছে।
এর আগে সোমবার (২৮ সেপ্টেম্বর) মামলার আরও তিন আসামির পাঁচদিন করে রিমান্ড মঞ্জুর করা হয়। তারা হলেন- প্রধান আসামি সাইফুর রহমান ও ৪নং আসামি অর্জুন লস্কর ও ৫নং আসামি রবিউল ইসলাম। ওইদিন তাদের মেট্রোপলিটন ম্যাজিস্ট্রট দ্বিতীয় আদালতে হাজির করে সাতদিনের রিমান্ড আবেদন করলে শুনানি শেষে বিচারক সাইফুর রহমান পাঁচদিন মঞ্জুর করেন।
সিলেট নগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (মিডিয়া) জ্যোতির্ময় সরকার বলেন, আজও রনি, রাজন ও আইনুলকে আদালতে হাজির করে পাঁচদিনের রিমান্ডে আনা হয়েছে। এ নিয়ে মামলায় গ্রেফতার করা সাত আসামির ছয়জনকে রিমান্ডে আনা হয়েছে।
তিনি বলেন, আসামিদের কোর্টে হাজিরের আগে আদালত পাড়ায় নিরাপত্তায় পুলিশ মোতায়েন ছিল। দুপুর ১২টার দিকে প্রিজন ভ্যানে করে তাদের আদালতে হাজির করা হয়।
এদিকে সিলেট এমসি কলেজ হোস্টেলে গণধর্ষণের ঘটনায় শিক্ষা মন্ত্রণালয় গঠিত ৩ সদস্যদের তদন্ত কমিটি কলেজ ক্যাম্পাসে এসেছেন। গতকাল মঙ্গলবার বিকেল ৫টায় তদন্ত কমিটি দল কলেজে এসে পৌঁছে।
শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, তদন্ত কমিটি ঘটনাস্থল পরিদর্শনসহ কলেজ কর্তৃপক্ষের সাথে বৈঠক করবেন। তদন্ত কমিটির সদস্যরা হলেন- মাউশি পরিচালক (প্রশাসন) শহিদুল কবির চৌধুরী, মাউশি সহ-পরিচালক লোকমান হোসেন, মাউশি উপ-পরিচালক নুরে আলম। কলেজ গঠিত তদন্ত কমিটির সদস্যদের সাথেও তাদের বৈঠক করার কথা রয়েছে।
এর আগে ঘটনার পরদিন কলেজের গণিত বিভাগের বিভাগীয় প্রধান আনোয়ারুজ্জামানকে প্রধান করে ৩ সদস্যদের তদন্ত কমিটি গঠন করে। এ কমিটি ১০ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন প্রকাশ করার কথা।
প্রসঙ্গত, গত শুক্রবার এমসি কলেজে স্বামীর সঙ্গে বেড়াতে গিয়ে সংঘবদ্ধ ধর্ষণের শিকার হন এক তরুণী। রাত সাড়ে ৮টার দিকে এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে রেখে ওই তরুণীকে ধর্ষণ করে ছাত্রলীগের নেতাকর্মীরা। এ সময় কলেজের সামনে তার স্বামীকে আটকে রাখে দুজন। এ ঘটনায় তরুণীর স্বামীর দায়ের করা মামলায় আসামিরা হলেন- সুনামগঞ্জ সদর উপজেলার উমেদনগরের রফিকুল ইসলামের ছেলে তারেকুল ইসলাম তারেক (২৮), হবিগঞ্জ সদরের বাগুনীপাড়ার মো. জাহাঙ্গীর মিয়ার ছেলে শাহ মো. মাহবুবুর রহমান রনি (২৫), জকিগঞ্জের আটগ্রামের কানু লস্করের ছেলে অর্জুন লস্কর (২৫), দিরাই উপজেলার বড়নগদীপুর (জগদল) গ্রামের রবিউল ইসলাম (২৫) ও কানাইঘাটের গাছবাড়ি গ্রামের মাহফুজুর রহমান মাসুমকে (২৫)। এছাড়া অজ্ঞাতনামা আরও তিনজনকে আসামি করা হয়। এ ঘটনায় এজাহারভূক্ত পাঁচজনসহ এ পর্যন্ত সাতজনকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

এদিকে সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে রেখে তরুণীকে দলবেঁধে ধর্ষণের ঘটনার দায় কার, তিন সদস্যের কমিটি গঠন করে এটি অনুসন্ধানের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
একইসঙ্গে ধর্ষণের শিকার তরুণীকে রক্ষায় অবহেলা ও অছাত্রদের কলেজে অবস্থান বিষয়ে নীরবতায় অধ্যক্ষ ও হোস্টেল সুপারের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।
গতকাল মঙ্গলবার এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়ার নেতৃত্বাধীন হাইকোর্টের ভার্চুয়াল বেঞ্চ স্বতঃপ্রণোদিত রুলসহ এই আদেশ দেন। রাষ্ট্রপক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী।
শিক্ষাসচিব, স্বরাষ্ট্রসচিব, আইনসচিব, এমসি কলেজের অধ্যক্ষ, হোস্টেল সুপারসহ বিবাদীদের দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। আগামী ১৮ অক্টোবর পরবর্তী আদেশের জন্য দিন নির্ধারণ করেছেন আদালত।
এর আগে সুপ্রিম কোর্টের আইনজীবী মেসবাহ উদ্দিন এই গণধর্ষণের ঘটনায় গণমাধ্যমে আসা প্রতিবেদন আদালতের নজরে এনে প্রয়োজনীয় আদেশের আবেদন জানান।
সিলেটের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক, চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ও অতিরিক্ত জেলা প্রশাসককে (সাধারণ) রেখে কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী ১৫ দিনের মধ্যে হাইকোর্টের রেজিস্ট্রার মারফত প্রতিবেদন দিতে বলেছেন হাইকোর্ট।

Sharing is caring!


সর্বশেষ সংবাদ

গার্মেন্টস পণ্য চুরি সিলেটের সাঈদসহ সাতজন গ্রেপ্তার

গার্মেন্টস পণ্য চুরি সিলেটের সাঈদসহ সাতজন গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক গার্মেন্টস পণ্য চোর চক্রের মূলহোতা সিলেটি সাঈদসহ সাতজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা তেজগাঁও বিভাগের একটি

সুনামগঞ্জে ফসল রক্ষা বাঁধ নিয়ে কমিটির মানববন্ধন

সুনামগঞ্জে ফসল রক্ষা বাঁধ নিয়ে কমিটির মানববন্ধন

সুনামগঞ্জ জেলা প্রতিনিধি: সুনামগঞ্জে হাওরের ক্ষতিগ্রস্থ ফসল রক্ষা বাঁধের প্রাক্ষলন সরেজমিন গিয়ে তৈরি করার দাবীতে মানববন্ধন করেছে হাওর বাঁচাও আন্দোলন

দেশে করোনায় ২৬ জনের মৃত্যু শনাক্ত ১৫৫৫ জন

দেশে করোনায় ২৬ জনের মৃত্যু শনাক্ত ১৫৫৫ জন

অনলাইন ডেস্ক গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ২৬ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়ালো ২৭ হাজার ২৫১ জনে।

রাশিয়ায় সরাসরি পণ্য রপ্তানি চাইলেন বাণিজ্যমন্ত্রী

রাশিয়ায় সরাসরি পণ্য রপ্তানি চাইলেন বাণিজ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক প্রতিবন্ধকতা দূর করে রাশিয়ায় সরাসরি পণ্য রপ্তানির ক্ষেত্র প্রস্তুত করতে দেশটির রাষ্ট্রদূতের মাধ্যমে রুশ সরকারের সহযোগিতা চেয়েছেন বাণিজ্যমন্ত্রী

সুনামগঞ্জে দূবৃত্তের হাতে ব্যবসায়ী খুন

সুনামগঞ্জে দূবৃত্তের হাতে ব্যবসায়ী খুন

সুনামগঞ্জ জেলা প্রতিনিধি: সুনামগঞ্জে দূবৃত্তের হাতে এক ব্যবসায়ী খুন হয়েছে বলে খবর পাওয়া গেছে। মৃত ব্যবসায়ীর নাম- আখলাক মিয়া (৩৫)।

সুনামগঞ্জে শিশুকন্যাকে ধর্ষন চেষ্টা মামলায় বৃদ্ধ কারাঘারে

সুনামগঞ্জে শিশুকন্যাকে ধর্ষন চেষ্টা মামলায় বৃদ্ধ কারাঘারে

সুনামগঞ্জ জেলা প্রতিনিধি: সুনামগঞ্জে ৬ বছরের এক শিশুকন্যাকে ধর্ষনের চেষ্টার অভিযোগে দায়েরকৃত মামলায় এক বৃদ্ধকে কারাঘারে পাঠিয়েছে আদালত। অভিযুক্ত বৃদ্ধের

প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে জাতিসংঘে গেলেন আলম খান মুক্তি

প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে জাতিসংঘে গেলেন আলম খান মুক্তি

নিজস্ব প্রতিবেদক জাতিসংঘ ৭৬তম অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হিসেবে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে গেছেন ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির

সিলেট ল’ কলেজ ছাত্র ফোরামের আত্মপ্রকাশ

সিলেট ল’ কলেজ ছাত্র ফোরামের আত্মপ্রকাশ

নিজস্ব প্রতিবেদক সিলেট ল’ কলেজে অধ্যয়নরত ছাত্রছাত্রীদের দাবি-দাওয়া আদায়সহ বিভিন্ন সামাজিক কর্মকান্ডে কাজ করা লক্ষ্যে কলেজের একঝাঁক মেধাবী ছাত্রছাত্রীদের উদ্যোগে