fbpx

Daily Sylheter Somoy

আগস্ট ২৩, ২০২১

সন্তানকে নামাজে অভ্যস্ত করার ১০ উপায়

সন্তানকে নামাজে অভ্যস্ত করার ১০ উপায়

সন্তানকে নামাজে অভ্যস্ত করার ১০ উপায়

অনলাইন ডেস্ক

সন্তানকে নামাজে অভ্যস্ত করতে ইসলামী শরিয়তের কিছু নির্দেশনাও আছে। যার কয়েকটি হলো—

১. নিজে নামাজে যত্নবান হওয়া : শিশুরা বড়দের দেখে শেখে। তাই সন্তানকে নামাজে অভ্যস্ত করার প্রথম শর্ত মা-বাবা ও অভিভাবক নিজেরা নামাজের প্রতি যত্নবান হওয়া। নতুবা শুধু উপদেশ খুব বেশি ফলপ্রসূ হবে না। আল্লাহ বলেন, ‘হে মুমিনরা, তোমরা যা করো না, তোমরা তা কেন বলো? তোমরা যা করো না তোমাদের তা বলা আল্লাহর কাছে অতিশয় অসন্তোষজনক।’ (সুরা সফ, আয়াত : ২-৩)

২. নামাজ পড়ার সময় সন্তানকে পাশে রাখা : মা-বাবা যখন নামাজ আদায় করবে সন্তানকে পাশে রাখবে। যেন সন্তান তার অনুকরণ করে। (বুখারি, হাদিস : ৫১৬)

৩. বুঝমান সন্তানকে মসজিদে নেওয়া : রাসুলুল্লাহ (সা.)-এর যুগে বুঝমান ও অবুঝ উভয় ধরনের শিশুকে মসজিদে নেওয়ার বিবরণ পাওয়া যায়। (নাসায়ি, হাদিস : ৫০)

তবে ইসলামী আইনজ্ঞরা বলেন, শিশু বুঝমান হওয়া বা তার বয়স সাত বছর হওয়ার আগে মসজিদে না নেওয়া উত্তম। কেননা এতে অভিভাবক ও অন্য মুসল্লিদের নামাজে সমস্যা তৈরি হতে পারে।

৪. হাতে-কলমে নামাজ শিক্ষা দেওয়া : সন্তান সাত বছর বয়সে উপনীত হলে তাকে হাতে-কলমে নামাজ শিক্ষা দেবে মা-বাবা। রাসুলুল্লাহ (সা.) সাহাবিদের হাতে-কলমে নামাজ শিক্ষা দিতেন। তিনি বলেন, ‘তোমরা আমাকে যেভাবে নামাজ আদায় করতে দেখো, সেভাবে নামাজ আদায় করো।’ (বুখারি, হাদিস : ৬০০০৮)

৫. নামাজের জন্য পুরস্কার দেওয়া : সন্তান যেন নামাজের প্রতি যত্নবান হয়, এ জন্য তাকে পুরস্কার দেওয়া যেতে পারে। ফজরের নামাজের জন্য উঠলে, মসজিদে নামাজের জামাতে হাজির হলে, নামাজের জন্য প্রয়োজনীয় দোয়া, তাসবিহ ও সুরা মুখস্থ করলে তাকে পুরস্কৃত করা যেতে পারে। এ ধরনের উৎসাহমূলক পুরস্কার প্রদানে ইসলাম উৎসাহিত করে। সম্প্রতি তুরস্কসহ বিভিন্ন দেশে এই পদ্ধতি অবলম্বন করে বেশ সাড়া পাওয়া গেছে।

৬. নামাজের গুরুত্ব তুলে ধরা : সন্তানের সামনে নামাজের গুরুত্ব তুলে ধরা প্রয়োজন। নামাজের গুরুত্ব, নামাজ আদায়ের সুফল, নামাজ না পড়ার কুফল ও শাস্তি ইত্যাদি বর্ণনা করা যেতে পারে। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘অন্ধকারে মসজিদে গমনকারীর জন্য কিয়ামতের দিন পূর্ণাঙ্গ আলো লাভের সুসংবাদ দাও।’ (সুনানে আবি দাউদ, হাদিস : ৫৬১)

৭. নামাজ সম্পর্কিত ঘটনা শোনানো : নামাজ কিভাবে ফরজ হলো, রাসুলুল্লাহ (সা.) নামাজের প্রতি কতটা যত্নবান ছিলেন, সাহাবিরা যুদ্ধের ময়দানেও কিভাবে নামাজ আদায় করেছিলেন এবং বুজুর্গ আলেমরা নামাজের মাধ্যমে কিভাবে জীবনের বিভিন্ন সংকট মোকাবেলা করেছেন—সেসব ঘটনা শিশুদের শোনালে তারা নামাজে উৎসাহি হবে।

৮. নামাজের জন্য জবাবদিহি : সন্তান ঠিকমতো নামাজ পড়ছে কি না, সেদিকেও মা-বাবাকে লক্ষ্য রাখতে হবে এবং নামাজে অলসতা করলে জবাবদিহির আওতায় আনতে হবে। (আবু দাউদ, হাদিস : ১৩৫৬)

৯. প্রয়োজনে শাস্তি দেওয়া : মহানবী (সা.) বলেন, ‘তোমরা তোমাদের সন্তানদের সাত বছর বয়সে নামাজের নির্দেশ দাও। তাদের বয়স ১০ বছর হওয়ার পর নামাজের জন্য প্রহার করো এবং তাদের বিছানা পৃথক করে দাও।’ (আবু দাউদ, হাদিস : ৪৯৫)

১০. সন্তান নামাজি হওয়ার জন্য দোয়া করা : সন্তান যেন নামাজের প্রতি যত্নবান হয় এ জন্য মা-বাবা দোয়া করবে। (সুরা ইবরাহিম, আয়াত : ৪০)

আমাদের লিংক :

https://www.facebook.com/somoymediasylhet

https://dailysylhetersomoy.com/

https://dailysylhetersomoy.com/english/

https://www.epaper.dailysylhetersomoy.com/home/

https://twitter.com/home

https://www.youtube.com/channel/UC-KEfv6XOsGmA4w0BEN7PHw

https://www.instagram.com/sylhetersomoy/

ডিএসএস/২৩/আগষ্ট/২০২১/রুজি

Sharing is caring!


সর্বশেষ সংবাদ

কোভিড-১৯ এর নতুন ধরন ঠেকাতে আন্তঃমন্ত্রণালয় সভা

কোভিড-১৯ এর নতুন ধরন ঠেকাতে আন্তঃমন্ত্রণালয় সভা

অনলাইন ডেস্ক কোভিড-১৯ এর নতুন ধরন ওমিক্রনের সম্ভাব্য সংক্রমণ প্রতিরোধে আন্তঃমন্ত্রণালয় সভা শুরু হয়েছে। মঙ্গলবার বেলা ১১টা ৪০ মিনিটে সচিবালয়ে

ভারতের লাল তালিকা থেকে বাংলাদেশ বাদ: পররাষ্ট্রমন্ত্রী

ভারতের লাল তালিকা থেকে বাংলাদেশ বাদ: পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, কোভিড-১৯ নিয়ে ভারত যে লাল তালিকা তৈরি করেছে সেখান থেকে বাংলাদেশকে

ইউপি নির্বাচনে বিজয়ীদের অভিনন্দন জানালেন সুলতান মোহাম্মদ মনসুর

ইউপি নির্বাচনে বিজয়ীদের অভিনন্দন জানালেন সুলতান মোহাম্মদ মনসুর

মৌলভীবাজার প্রতিনিধি:: মৌলভীবাজার-২ কুলাউড়া সংসদীয় এলাকার ১৩ ইউনিয়নের নির্বাচিত চেয়ারম্যান ও সদস্যদের অভিনন্দন জানিয়েছেন এমপি সুলতান মোহাম্মদ মনসুর আহমদ। সোমবার

টানা ৪ দিন সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে

টানা ৪ দিন সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে

শ্রীমঙ্গল প্রতিনিধি:: চায়ের রাজধানী খ্যাত শ্রীমঙ্গলে টানা ৪ দিন ধরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে। সূর্য ডোবার সঙ্গে সঙ্গে হিম

সুনামগঞ্জে আ.লীগের পাঁচজনসহ ৫০ প্রার্থীর জামানাত বাজেয়াপ্ত!

সুনামগঞ্জে আ.লীগের পাঁচজনসহ ৫০ প্রার্থীর জামানাত বাজেয়াপ্ত!

সুনামগঞ্জ প্রতিনিধি:: নির্বাচনী বিধি অনুযায়ি কাস্টিং ভোটের ৮ ভাগের ১ ভাগ না পেলে নির্বাচনে অংশ নেয়া প্রার্থীদের জামানত বাজেয়াপ্ত হবে

একই পরিবারের ৫ জন প্রার্থী, পাশ করলেন ৩ জন

একই পরিবারের ৫ জন প্রার্থী, পাশ করলেন ৩ জন

অনলাইন ডেস্ক তৃতীয় ধাপের নির্বাচনে মুন্সীগঞ্জে একই পরিবারের ৫ সদস্য চেয়ারম্যান পদ প্রার্থী হয়ে তিনজন নির্বাচিত হয়েছেন। জেলার টঙ্গীবাড়ী উপজেলা

কুশিয়ারা নদী থেকে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার

কুশিয়ারা নদী থেকে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার

হবিগঞ্জ প্রতিনিধি : হবিগঞ্জের বানিয়াচং উপজেলার কুশিয়ারা নদী থেকে অজ্ঞাত এক ব্যক্তির লাশ উদ্ধার করেছে থানা পুলিশ। সোমবার (২৯ নভেম্বর)

দাউদপুর ইউনিয়নে দ্বিতীয় বার বিজয়ী মেম্বার হীরা মিয়ার কৃতজ্ঞতা প্রকাশ

দাউদপুর ইউনিয়নে দ্বিতীয় বার বিজয়ী মেম্বার হীরা মিয়ার কৃতজ্ঞতা প্রকাশ

নিজস্ব প্রতিবেদক সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার দাউদপুর ইউনিয়নের ৯ নং ওয়ার্ডে দ্বিতীয় বারের মত মোঃ হীরা মিয়া মেম্বার নির্বাচিত হওয়ায়