fbpx

Daily Sylheter Somoy

আগস্ট ২৩, ২০২১

নেক আমল করে যেতে হবে সবসময়

নেক আমল করে যেতে হবে সবসময়

নেক আমল করে যেতে হবে সবসময়

অনলাইন ডেস্ক
২৭তম রমজানকে কেন্দ্র করে গতকাল নফল ইবাদতের মাধ্যমে রাতকে জাগ্রত রেখেছিলাম। জানিনা কতটুকু আল্লাহর সন্তুষ্টি লাভ করতে পেরেছি। ইনশাআল্লাহ চেষ্টা থাকবে অবশিষ্ট দিনগুলোও বিশেষ ইবাদতে রত থেকে অতিবাহিত করা।

মানুষের জীবন জন্ম ও মৃত্যুশাসিত। এমন কেউ নেই যাকে মৃত্যু স্পর্শ করে না। পবিত্র কোরআনে বলা হয়েছে ‘কুল্লু নাফসিন জায়কাতুল মাউত’ অর্থ্যৎ ‘প্রত্যেক আত্মা মৃত্যুর স্বাদ গ্রহণ করবে।’ (সুরা আম্বিয়া: ৩৫)

মানুষ যেমন নিজের ইচ্ছায় পৃথিবীতে আসেনি, তেমনি নিজের ইচ্ছায় সে এ পৃথিবী ছেড়ে যেতেও পারে না। তাকে অবশ্যই আল্লাহতায়ালার অমোঘ নিয়তির নির্দেশ মানতে হবে। কিন্তু মানুষ ইচ্ছে করলে মৃত্যকে জয় করতে পারে।

মানুষ চাইলে বেঁচে থাকতে পারে শত শত বছর ধরে। আর শত শত বছর বেঁচে থাকার জন্য তার প্রয়োজন হবে এমন কিছু কর্ম করে পৃথিবীতে রেখে যাওয়া যেগুলোর ধ্বংশ বা বিলয় নেই।

ইতিহাস পাঠে জানা যায়, পৃথিবীতে মহামানবেরা যে অনন্ত জীবন লাভ করেছেন তাদের সেই পরিচয়ের মূলে রয়েছে তাদের কর্ম ও সৃষ্টি। মানুষের জন্য যারা কাজ করেন তারাই অমরত্ব লাভ করেন।

রমজানের এই দিনগুলোতে আমরা অনেক পুণ্যকর্ম করেছি, সেগুলোকে আমাদের জীবনের স্থায়ী রূপ দান করতে হবে। যদি আমরা এমনটি করি তাহলেই এই রমজান আমাদের জন্য আল্লাহর সন্তুষ্টি লাভের কারণ হবে।

আমরা দেখতে পাই, সেই আদিম ও গুহাবাসী পর্যায় থেকে মানুষ যে বর্তমান উন্নতির চরম শিখরে পৌঁছেছে তারও মূলে রয়েছে মানুষের কর্ম-সাফল্য।

অনেকেই মনে করেন, স্মরণীয় কীর্তি সবাই রেখে যেতে পারে না। ক্ষুধা,দারিদ্র,অনাহার-অর্ধাহারের মধ্যে যাদের দিন কাটে তাদের পক্ষে যগান্তকারী কোন কিছু সৃষ্টি সম্ভব নয়। আসলে এধরাণা সর্বাংশে সত্য নয়।

মানুষ যুগ যুগ বেঁচে থাকবে তার কর্মের ফলে এমন কর্ম সমাজ থেকে মনে হয় উঠেই গেছে। আজ কারো কর্মের জন্য কেউ বেঁচে থাকে না। কারণ বর্তমানে এমন লোক পাওয়া খুবই কষ্টকর যারা নিঃস্বার্থভাবে দেশ ও জাতির জন্য কাজ করেন।

আজ আমরা সবাই নিজের স্বার্থের জন্য কাজ করি। মৃত্যুর পরও আমাদেরকে সবাই স্মরণ করুক এটা আমরা চাই না। এতো এতো অর্থ-সম্পদ রোজগার করছি কিন্তু পাশের ঘরের লোকটি যে না খেয়ে আছে তার খোঁজ পর্যন্ত রাখছি না। রমজানের দিনগুলোতে যদিও কিছুটা খেয়াল রাখি, বছরের বাকী দিনগুলোতে তা করি না।

হাদিসে বর্ণিত হয়েছে, হজরত রাসুল করিম (সা.) বলেছেন, ‘মানুষের মৃত্যুর পর তিন রকমের আমল ব্যতীত সব রকমের আমলই বন্ধ হয়ে যায়। প্রথমতঃ সদকায়ে জারিয়া, দ্বিতীয়তঃ জনহিতকর শিক্ষা, তৃতীয়তঃ এমন সুসন্তান যে তার জন্য দোয়া করতে থাকে’ (মুসলিম)।

সদকায়ে জারিয়া যার অর্থ এমন ধরনের জনহিতকর কাজ যার সুফল বহু দিন পর্যন্ত চলকে থাকে। মানবতার উপকারার্থে যেমন- পুকুর কাটা, কুপ খনন করা বা পরিস্কার পানির ব্যবস্থা করা, মুসাফিরদের জন্য সরাইখানা তৈরী করা, রাস্তার পাশে ছায়াদানকারী বৃক্ষ রোপন করা, শিক্ষা প্রতিষ্ঠানের ব্যবস্থা করে যাওয়া এবং এমন জ্ঞানমূলক কোন পুস্তক রচনা করা যার মাধ্যমে লোকেরা সঠিক পথের সন্ধান লাভ করবে। তেমনভাবে মৃতব্যক্তি যদি কাউকে সুশিক্ষা দিয়ে যায় তার ফলেও সে প্রতিদান পেতে থাকবে।

তৃতীয় যে কাজটির জন্য সে প্রতিদান পেতে থাকবে তা হল তার নেক সন্তান, যাকে সে প্রথম থেকেই সুশিক্ষা প্রদান করেছে এবং তার চেষ্টার ফলেই সে খোদাভীরু ও দীনদার হতে পেরেছেন। যতদিন পর্যন্ত এমন নেক সন্তান দুনিয়ায় জীবিত থাকবে ততদিন পর্যন্ত তার কৃত সৎকাজের ছওয়াব সেও পেতে থাকবে।

আমাদের ভাবা উচিত, আমরা সদকায়ে জারিয়া হিসেবে কি রেখে যাচ্ছি? আমরাতো শুধু নিজের অহংকার আর আভিজাত্য নিয়েই ব্যস্ত, পরকালের কোন চিন্তাই করি না। আমাদেরকে এমন কিছু করে যেতে হবে যাতে মরে অমর হতে পারি।

খোদাতায়ালা আমাদের সবইকে এমন কোন কর্ম করা তৌফিক দান কর যার মাধ্যমে আমরা বেঁচে থাকব অনন্তর।

হে দয়াময় আল্লাহ! আমাদের রোজাগুলো গ্রহণ করে নিয়ে আমাদেরকে ক্ষমা কর আর তোমার সন্তুষ্টির চাদরে আবৃত করে নাও, আমিন।

আমাদের লিংক :

https://www.facebook.com/somoymediasylhet

https://dailysylhetersomoy.com/

https://dailysylhetersomoy.com/english/

https://www.epaper.dailysylhetersomoy.com/home/

https://twitter.com/home

https://www.youtube.com/channel/UC-KEfv6XOsGmA4w0BEN7PHw

https://www.instagram.com/sylhetersomoy/

ডিএসএস/২৩/আগষ্ট/২০২১//রুজি

Sharing is caring!


সর্বশেষ সংবাদ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন হলেন বিশ্বনাথের ড. রইছ উদ্দিন 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন হলেন বিশ্বনাথের ড. রইছ উদ্দিন 

বিশ্বনাথ প্রতিনিধি : জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন হিসেবে নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মো. রইছ উদ্দিন।

হক্কানী পীরের কাছে বাইয়াতের প্রয়োজনীয়তা ও গুরুত্ব : ডা. রিয়াজুল ইসলাম রিয়াজ

হক্কানী পীরের কাছে বাইয়াতের প্রয়োজনীয়তা ও গুরুত্ব : ডা. রিয়াজুল ইসলাম রিয়াজ

ইসলামী জীবন জিজ্ঞাসার পূর্ণতা ও স্থিতিশীলতার জন্য পীরের কাছে বাইয়াতের প্রয়োজনীয়তা ও গুরুত্ব অপরীসিম। বাইয়াত শব্দের আভিধানিক অর্থ হচ্ছে আনুগত্যের

পারিবারিক কলহের জেরে গৃহবধূর আত্মহত্যা

পারিবারিক কলহের জেরে গৃহবধূর আত্মহত্যা

সুনামগঞ্জ প্রতিনিধি:: সুনামগঞ্জের ধর্মপাশায় পারিবারিক কলহের জেরে গলায় ফাঁস লাগিয়ে মোছাঃ ছায়না আক্তার (৩৮) নামের এক গৃহবধূ আত্মহত্যা করেছেন। মঙ্গলবার

৬০ বছরের বেশি বয়সিদের বুস্টার ডোজ

৬০ বছরের বেশি বয়সিদের বুস্টার ডোজ

অনলাইন ডেস্ক করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন প্রতিরোধে ৬০ ঊর্ধ্ব সবাইকে বুস্টার ডোজ দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

দক্ষিণ সুরমার মোগলাবাজারে সতন্ত্র চেয়ারম্যান প্রার্থী ফখরুল ইসলাম শাইস্তা বিজয়ী

দক্ষিণ সুরমার মোগলাবাজারে সতন্ত্র চেয়ারম্যান প্রার্থী ফখরুল ইসলাম শাইস্তা বিজয়ী

নিজস্ব প্রতিবেদক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কঠোর নজরদারিতে অপ্রীতিকর ঘটনা ছাড়াই সিলেট বিভাগের ৭৭টি ইউনিয়নে শান্তিপূর্ণভাবে ও ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় ভোটগ্রহণ অনুষ্ঠিত

ইসরাইলের তীব্র নিন্দা জানিয়েছে সৌদি আরব

ইসরাইলের তীব্র নিন্দা জানিয়েছে সৌদি আরব

অনলাইন ডেস্ক ফিলিস্তিনের প্রাচীন শহর হেবরনে ঐতিহাসিক ইব্রাহিমি মসজিদে ইসরাইলি প্রেসিডেন্ট ইসাক হেরজগের অনুপ্রবেশের ঘটনায় আরব লিগ ও ওআইসির পর

মিছিল, স্লোগানে মুখর সিলেট বিএনপির

মিছিল, স্লোগানে মুখর সিলেট বিএনপির

নিজস্ব প্রতিবেদক দলীয় চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার ‘নিঃশর্ত’ মুক্তি ও সুচিকিৎসার জন্য বিদেশে প্রেরণের দাবিতে নগরীর রেজিস্ট্রারি মাঠে আজ মঙ্গলবার

২০২০ ব্যালন ডি’অরটা লেভানদোভস্কির প্রাপ্য: মেসি

২০২০ ব্যালন ডি’অরটা লেভানদোভস্কির প্রাপ্য: মেসি

নিজস্ব প্রতিবেদক অবশেষে সপ্তমবারের মতো ব্যালন ডি’অর জিতে নিয়েছেন লিওনেল মেসি। তবে এবারের পুরস্কার হাতে পেয়ে আর্জেন্টাইন ফরোয়ার্ডের দাবি, গত