fbpx

Daily Sylheter Somoy

সেপ্টেম্বর ২০, ২০২১

গার্মেন্টস পণ্য চুরি সিলেটের সাঈদসহ সাতজন গ্রেপ্তার

গার্মেন্টস পণ্য চুরি সিলেটের সাঈদসহ সাতজন গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক
গার্মেন্টস পণ্য চোর চক্রের মূলহোতা সিলেটি সাঈদসহ সাতজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা তেজগাঁও বিভাগের একটি টিম।

গত ১৫ সেপ্টেম্বর নেটওয়ার্ক ক্লোথিং লিমিটেড নামের গার্মেন্টসের ১৭ হাজার ১৫২ পিস তৈরি পোশাক বিদেশে রফতানির উদ্দেশে চট্টগ্রাম বন্দরে নেওয়ার পথে চুরির ঘটনা ঘটে। ওই ঘটনায় তেজগাঁও শিল্পাঞ্চল থানায় একটি মামলা হয়।

ওই ঘটনায় বিশেষ অভিযান পরিচালনা করে তাদের গ্রেপ্তার করা হয়। গত ১৭ সেপ্টেম্বর থেকে ১৯ সেপ্টেম্বর রাত পর্যন্ত রাজধানীর উত্তরা এবং কুমিল্লা জেলার বুড়িচং থানা এলাকায় ধারাবাহিক অভিযানে তাদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃত অন্যান্যরা হলেন- রাজ্জাক, ইউসুফ, মাইনুল, আলামিন, দুলাল হোসেন ও খায়রুল। এ সময় তাদের হেফাজত থেকে চার হাজার ৭০৫ পিস তৈরি পোশাকসহ দুটি কাভার্ডভ্যান জব্দ করা হয়।

সোমবার (২০ সেপ্টেম্বর) দুপুরে ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ডিএমপির অতিরিক্ত কমিশনার (ডিবি) এ কে এম হাফিজ আক্তার।

হাফিজ আক্তার বলেন, গ্রেপ্তার সিলেটি সাঈদের বিরুদ্ধে ঢাকা ও চট্টগ্রামসহ দেশের বিভিন্ন থানায় ২৪টি মামলা রয়েছে। চট্টগ্রামে তিনি ছয়টি মামলায় দীর্ঘদিন কারাভোগ করেছেন। চোর চক্রের অন্য সহযোগীদের সহায়তায় তিনি বিভিন্ন সময় চার থেকে পাঁচ হাজার চুরির ঘটনায় হাতিয়ে নিয়েছেন কয়েক হাজার কোটি টাকার পণ্য।

হাফিজ আক্তার আরও বলেন, সিলেটি সাঈদের স্ত্রী সন্তানসহ লন্ডনে বসবাস করেন। তার মালিকানাধীন বিশাল অট্টালিকা রয়েছে মৌলভীবাজারে। তার রয়েছে প্রায় পাঁচ শতাধিক ট্রাক, কাভার্ডভ্যান ও পিকআপ। এসব যানবাহন তিনি ভাড়ায় ব্যবহার করতেন গার্মেন্টস পণ্য শিপমেন্টের কাজে। তিনি দীর্ঘদিন ধরে গার্মেন্টস পণ্য পরিবহনে যুক্ত। নিজের ট্রাক, কাভার্ডভ্যান ব্যবহার করে ও এজেন্সি, চালক ও শ্রমিকদের সহায়তায় সংঘবদ্ধ চোরাই চক্র নিয়ন্ত্রণ করতেন সাঈদ।

চোরাই গার্মেন্টস পণ্য কোথায় বিক্রি ও কারা ক্রয় করছে জানতে চাইলে হাফিজ আক্তার বলেন, আমরা প্রাথমিক তদন্তে বেশ কয়েকজনের নাম জেনেছি। তদন্তের স্বার্থে বলছি না। দেশের ছোট ছোট কিছু বাইং হাউজে যাচ্ছে সেসব চোরাই গার্মেন্টস পণ্য। আর ওই সব পণ্য ছোট বাইং হাউজগুলো বিদেশি ছোট ক্রেতাদের কাছে বিক্রি করে দেয়। এছাড়া দেশের বিভিন্ন মার্কেটেও যাচ্ছে সেসব চোরাই গার্মেন্টস পণ্য।

এত মামলা নিয়ে কীভাবে সিলেটি সাঈদ গার্মেন্ট পণ্য চোরাই চক্র নিয়ন্ত্রণ করে আসছিল এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, তিনি বেশ কয়েকবার গ্রেপ্তার হয়েছেন। সর্বশেষ একটি মামলায় তিনি আট মাস কারাভোগ করেন। তবে বেরিয়েই আবার জড়িয়ে পড়েন গার্মেন্টস পণ্য চোরাই কারবারে।

সংবাদ সম্মেলনে হাফিজ আক্তার বলেন, দীর্ঘদিন ধরে পরিবহনে যুক্ত ট্রাক ও কাভার্ডভ্যান, এজেন্সি, চালক ও শ্রমিকদের যোগসাজশে গার্মেন্টস পণ্য চুরি করছে সংঘবদ্ধ চোরাই চক্রটি। বিশ্বে লিডিং রফতানিকারক বাংলাদেশের গার্মেন্টস শিল্পকে ঘিরে চোর চক্রের কারণে সুনাম নষ্ট হচ্ছে। এরই ধারাবাহিকতায় সম্প্রতি সংঘটিত চুরির ঘটনায় চোরাই মালামাল ও দুটি কাভার্ডভ্যান উদ্ধার এবং গার্মেন্টস পণ্য চোরাই চক্রের মূলহোতাসহ সাত সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন গোয়েন্দা পুলিশ (ডিবি)।

এ কে এম হাফিজ আক্তার ঘটনার বিবরণ দিয়ে বলেন, গত ১১ মে জয়ন্তি নিট ওয়্যার লিমিটেড তৈরি পোশাক রফতানিকারক প্রতিষ্ঠান ২৮ হাজার ৮২০ পিস পণ্য শিপমেন্ট করতে চট্টগ্রাম বন্দরের উদ্দেশে পাঠায়। বিদেশে মালামাল পৌঁছার পর জানা যায়, ওই শিপমেন্টে ১১ হাজার পণ্য কম। এজন্য বিদেশি বায়ার প্রতিষ্ঠানটিকে ২৮ হাজার ৯০৮ ডলার জরিমানা করে। এতে আন্তর্জাতিকভাবে বাংলাদেশের সুনাম ক্ষুণ্ণ হয়।

ওই ঘটনায় গত ১৭ সেপ্টেম্বর তেজগাঁও শিল্পাঞ্চল থানায় একটি মামলা দায়ের করে গার্মেন্টস কর্তৃপক্ষ। এরই প্রেক্ষিতে ইমরান মোবারক ও ইব্রাহিম নামে তিন জনকে গ্রেপ্তার করে ডিবি পুলিশ। তারা স্বীকারোক্তিমূলক জবানবন্দিও দিয়েছে।

অন্যদিকে গত ১৫ সেপ্টেম্বর নেটওয়ার্ক ক্লোথিং লিমিটেড নামক গার্মেন্টসের তৈরি পোশাক ১৪৩১ কার্টুনে মোট ১৭ হাজার ১৫২ পিস বিদেশে রফতানির উদ্দেশে চট্টগ্রাম বন্দরে নিয়ে যায়। মালামাল শিপমেন্টের সময় গণনাকালে ৫০০০ পিস মাল কম পাওয়া যায়। ওই ঘটনায় তেজগাঁও শিল্পাঞ্চল থানায় একটি মামলা হয়।

তেজগাঁও জোনাল টিম তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ঢাকা মহানগরের উত্তরা এলাকা থেকে চোরাই গার্মেন্টস মালামাল ও একটি কাভার্ডভ্যানসহ রাজ্জাক, ইউসুফ, খায়রুল ও মাইনুলকে গ্রেপ্তার করে। গ্রেপ্তারকৃতদের দেওয়া তথ্যমতে কুমিল্লা জেলার বুড়িচং থানার নিমসার এলাকা থেকে চোরাই গার্মেন্টস মালামাল ও একটি কাভার্ডভ্যানসহ আল-আমিন ও দুলালকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতদের জিজ্ঞাসাবাদে এবং তাদের দেওয়া তথ্যমতে পুরো চক্রের মূলহোতা মো. সাহেদ ওরফে সিলেটি সাঈদকে গ্রেপ্তার করা হয়।

আমাদের লিংক :

https://www.facebook.com/somoymediasylhet

https://dailysylhetersomoy.com/

https://dailysylhetersomoy.com/english/

https://www.epaper.dailysylhetersomoy.com/home/

https://twitter.com/home

https://www.youtube.com/channel/UC-KEfv6XOsGmA4w0BEN7PHw

https://www.instagram.com/sylhetersomoy/

ডিএসএস/২০/সেপ্টেম্বর/২০২১/রেদওয়ান

Sharing is caring!


সর্বশেষ সংবাদ

দেশের অর্থনৈতিক উন্নয়নে ১৭০০ কোটি টাকা ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

দেশের অর্থনৈতিক উন্নয়নে ১৭০০ কোটি টাকা ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

অনলাইন ডেস্ক দেশের অর্থনৈতিক উন্নয়নে বিভিন্ন খাতে ২০ কোটি ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় এক হাজার ৭০০

সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের বিক্ষোভ

সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের বিক্ষোভ

চাল, ডাল, তেল, চিনিসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের মূল্য বৃদ্ধির প্রতিবাদে এবং নিয়োগপত্র-পরিচয়পত্র প্রদান সহ নিম্নতম মূল মজুরি ২০ হাজার টাকা ঘোষণার

প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেডের ব্যবসা উন্নয়ন সভা

প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেডের ব্যবসা উন্নয়ন সভা

  প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেডের ব্যবসা উন্নয়ন সভা গত ২৪ অক্টোবর সোমবার দুপুরে সিলেট নগরীর নাইওরপুলস্থ একটি অভিজাত হোটেলে

সিলেট শহরতলীতে কবুতর চুরির ঘটনা বৃদ্ধি

সিলেট শহরতলীতে কবুতর চুরির ঘটনা বৃদ্ধি

সিলেট শহরতলীর মেজরটিলার মোহাম্মদপুর, জাহানপুর, সৈয়দপুরে সন্ধ্যা রাতে জনবসতিপূর্ণ এলাকায় ঘন ঘন চুরির ঘটনা বৃদ্ধি পেয়েছে। এলাকাবাসীর কয়েকজন বিশিষ্ট ব্যক্তিবর্গ

দক্ষিণ সুরমা মোগলাবাজার ইউনিয়ন বিএনপির সম্মেলন সম্পন্ন

দক্ষিণ সুরমা মোগলাবাজার ইউনিয়ন বিএনপির সম্মেলন সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক আওয়ামী ফ্যাসিবাদের চ্যালেঞ্জ মোকাবেলায় তৃনমূল বিএনপিকে শক্তিশালী করতে হবে–কামরুল হুদা জায়গীরদার সিলেট জেলা বিএনপির আহ্বায়ক কামরুল হুদা জায়গীরদার

জাতীয় যুব সংহতির কানাইঘাট পৌরসভার আহবায়ক কমিটি অনুমোদন

জাতীয় যুব সংহতির কানাইঘাট পৌরসভার আহবায়ক কমিটি অনুমোদন

নিজস্ব প্রতিবেদক জাতীয় যুব সংহতির কানাইঘাট পৌরসভার সাংগঠনিক তৎপরতা গতিশীল করার লক্ষ্যে সম্মেলনের মাধ্যমে জাতীয় যুব সংহতির কানাইঘাট পৌরসভার পূর্ণাঙ্গ

বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিল সিলেটের সীরাতুন্নবী (সাঃ) মাহফিল ও সংবর্ধনা

বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিল সিলেটের সীরাতুন্নবী (সাঃ) মাহফিল ও সংবর্ধনা

নিজস্ব প্রতিবেদক বিশ্বনবী (সাঃ) এর জীবনাদর্শ অনুসরণের মাধ্যমে সমাজে শান্তি ও রাষ্ট্রে আইনের শাসন প্রতিষ্ঠা সম্ভব–এডভোকেট মতিউর রহমান আকন্দ ।

বালাগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এম এ মতিন

বালাগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এম এ মতিন

আগামী ১১ নভেম্বর অনুষ্ঠিতব্য ইউনিয়ন পরিষদ নির্বাচনে বালাগঞ্জ উপজেলার পূর্বপৈলনপুর ইউনিয়নে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. শিহাব উদ্দিনের বিপক্ষে প্রতিদন্দ্বী