fbpx

Daily Sylheter Somoy

অক্টোবর ৮, ২০২০

ধর্ষণ, নারী নির্যাতনের বিরুদ্ধে দেশজুড়ে বিক্ষোভ সমাবেশ মানববন্ধন

ধর্ষণ, নারী নির্যাতনের বিরুদ্ধে দেশজুড়ে বিক্ষোভ সমাবেশ মানববন্ধন

নোয়াখালীর বেগমগঞ্জে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতনসহ সিলেটের এমসি কলেজের ছাত্রাবাসে ও সারা দেশে একের পর ঘটে চলা ধর্ষণকাণ্ড ও নারী নির্যাতনের প্রতিবাদে দেশজুড়ে বিক্ষোভ অব্যাহত রয়েছে। গতকাল বুধবার ঢাকাসহ অন্তত ২৩ জেলায় সমাবেশ, গণ-অবস্থান ও মানববন্ধন হয়েছে।

তৃতীয় দিনের মতো রাজপথে নেমে সারা দেশের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের পাশাপাশি সাধারণ শিক্ষার্থীরাসহ নানা শ্রেণি-পেশার মানুষ ধর্ষণ-নিপীড়কদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

পঞ্চগড়ে মানববন্ধন কর্মসূচি পালন করেছে পরিবেশবাদী সংগঠন গ্রিন ভয়েস। সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে প্রতিবাদ সমাবেশ হয়েছে ঠাকুরগাঁওয়ে। কুড়িগ্রামের নাগেশ্বরীতে মানববন্ধন ও সমাবেশে যোগ দেন শিক্ষার্থীরাসহ জনসাধারণ।

সারা দেশে অব্যাহত নারী নির্যাতন, ধর্ষণ ও হত্যার প্রতিবাদে এবং ধর্ষণবিরোধী মিছিলে পুলিশি বাধার প্রতিবাদে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, গাইবান্ধা জেলা সংসদের উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

জয়পুরহাটে কালের কণ্ঠ শুভসংঘসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। সকালে শহরের প্রধান সড়কের কেন্দ্রীয় জামে মসজিদ চত্বরে ঘণ্টাব্যাপী এ আয়োজনে নারীপক্ষ, পাশে আছি আমরা, গ্রিন অ্যান্ড ক্লিন, মানবিক ছায়া, বহ্নিশিখাসহ বিভিন্ন সামাজিক ও নারীবাদী সংগঠন অংশ নেয়।

চাঁপাইনবাবগঞ্জে স্বেচ্ছাসেবী সংগঠন স্পর্শ ফাউন্ডেশনের উদ্যোগে মানববন্ধন ও প্রতিবাদসভা হয়েছে।

নওগাঁয় মুক্তির মোড়ে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছেন সাধারণ শিক্ষার্থীরা।

রাজশাহীতে মানববন্ধন, গণঅবস্থান ও বিক্ষোভ মিছিল করেছেন শিক্ষার্থীরা। নগরীর সাহেববাজার জিরো পয়েন্ট এলাকায় ধর্ষণবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে এসব কর্মসূচি পালন করা হয়। মানববন্ধন শেষে শিক্ষার্থীরা জিরো পয়েন্ট থেকে বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি নগরীর বিভিন্ন সড়ক ঘুরে ফের জিরো পয়েন্টে এসে শেষ হয়। পরে সেখানে গণ-অবস্থান ও গণস্বাক্ষর কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা। এ কর্মসূচিতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।

ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড নিশ্চিত করাসহ মেয়েদের নিজেকে সুরক্ষিত রাখার কৌশল শিক্ষা বাধ্যতামূলক করাসহ ১৩ দফা দাবিতে প্রতিবাদী সমাবেশ করেছেন বগুড়ার সাধারণ শিক্ষার্থীরা। শহরের সাতমাথায় অনুষ্ঠিত এ সমাবেশে বিভিন্ন ছাত্রসংগঠনের নেতাকর্মীসহ সাধারণ মানুষ অংশ নেন।

মুখে কালো মাস্ক পরে প্রতিবাদী সমাবেশ হয়েছে শেরপুরে। জনউদ্যোগ শেরপুর কমিটি, বাংলাদেশ মহিলা পরিষদ ও রুরাল ডেভেলপমেন্ট সংস্থা আরডিএস যৌথভাবে এ সমাবেশের আয়োজন করে।

সিরাজগঞ্জ কালের কণ্ঠ শুভসংঘের উদ্যোগে মানববন্ধন হয়েছে। শহরের প্রেস ক্লাবের সামনে আয়োজিত এ কর্মসূচিতে শুভসংঘ সিরাজগঞ্জ জেলা শাখার সব সদস্যসহ নানা শ্রেণি-পেশার মানুষ প্রচণ্ড বৃষ্টি উপেক্ষা করে যোগ দেন। এ কর্মসূচিকে সংহতি প্রকাশ করে জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোট, বাংলাদেশ গ্রাম থিয়েটার, প্রসূন থিয়েটার, বাসদসহ বিভিন্ন সংগঠন।

টাঙ্গাইলে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বিভিন্ন সংগঠন। নারী সংগঠনগুলোর জাতীয় নেটওয়ার্ক ফাউন্ডেশন—দুর্বার টাঙ্গাইল, জেলা যৌন হয়রানি নির্মূলকরণ নেটওয়ার্কের লোকজনসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ মানববন্ধনে অংশ নেন।

সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে দুষ্কাল প্রতিরোধে আমরার আয়োজনে প্রতিবাদ সমাবেশ হয়েছে। সেখানে মুহুর্মুহু স্লোগানের পাশাপাশি প্রতিবাদী গান গাওয়া হয়। এতে যোগ দেন স্কুলছাত্র থেকে বিশ্ববিদ্যালয়পড়ুয়া, সংস্কৃতিকর্মী, পেশাজীবী মানুষ। আগামীকাল শুক্রবার একই স্থানে একই কর্মসূচি অনুষ্ঠিত হবে বলে আয়োজকরা জানিয়েছেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন। মানববন্ধন শেষে মৌন মিছিল করেন তাঁরা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকসংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে গিয়ে সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়। আলোক প্রজ্বালন ও প্রতিবাদ কর্মসূচি পালন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

আলোক প্রজ্বালন করে প্রতিবাদ জানিয়েছে মুন্সীগঞ্জ সদর থানা, মুন্সীগঞ্জ পৌরসভা ও সরকারি হরগঙ্গা কলেজ শাখা ছাত্রলীগ। জেলা কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে এ কর্মসূচি পালন করা হয়।

ফরিদপুরে ধর্ষণের বিরুদ্ধে মাঠে নেমেছে ২০টি সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। শহরের প্রেস ক্লাবের সামনে তারা মানববন্ধন কর্মসূচি পালন করেছে। চোখে কালো কাপড় বেঁধে গোপালগঞ্জে পিস ওয়ার্ল্ড ফাউন্ডেশন ও সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে আলাদা মানববন্ধন হয়েছে।

নড়াইল ছাত্র-জনতার উদ্যোগে পালন করা হয়েছে মানববন্ধন কর্মসূচি।

পটুয়াখালীর বিভিন্ন স্কুল-কলেজের ছাত্রীদের আয়োজনে ও ইয়ুথ অ্যালায়েন্স অব পটুয়াখালীর (ইয়াপ) সহযোগিতায় মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

স্কুল-কলেজ ছাত্র-ছাত্রীদের সংগঠন গ্লোবাল ল থিংকার্স সোসাইটির উদ্যোগে মানববন্ধন হয়েছে পিরোজপুরে।

চাঁদপুরের ফরিদগঞ্জে পৃথক মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এর একটিতে সাংবাদিকদের সঙ্গে নারী ও শিশুসহ নানা বয়সী মানুষজন অংশ নেন। অন্যটি পালন করেছেফরিদগঞ্জ স্টুডেন্টস ফোরাম। এ ছাড়া জেলা শহর ও হাজীগঞ্জ উপজেলায় পৃথকভাবে প্রতিবাদী কর্মসূচি পালিত হয়েছে।

লক্ষ্মীপুর প্রেস ক্লাবের সামনে জেলা ছাত্র ও যুব অধিকার পরিষদের ব্যানারে মানববন্ধন করা হয়েছে।

মাগুরায় মানববন্ধন করেছে কণ্ঠবীথি ও মাগুরা থিয়েটার ইউনিট। এতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।

খুলনায় গণস্বাক্ষর, শপথ ও আলোক প্রজ্বালনসহ বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। নগরীর শিববাড়ী মোড়ে বেসরকারি সংগঠন জনউদ্যোগ ও গুণীজন স্মৃতি পরিষদ গণস্বাক্ষর ও শপথ গ্রহণ করে।

Sharing is caring!


সর্বশেষ সংবাদ

সিলেট জেলা প্রেসক্লাব-সীমান্তিক আন্ত:জেলা ব্যাডমিন্টন টুর্নামেন্টে নাম নিবন্ধনের আহ্বান

সিলেট জেলা প্রেসক্লাব-সীমান্তিক আন্ত:জেলা ব্যাডমিন্টন টুর্নামেন্টে নাম নিবন্ধনের আহ্বান

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সিলেট জেলা প্রেসক্লাবের আয়োজনে ও স্বেচ্ছাসেবী উন্নয়ন সংস্থা সীমান্তিকের পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত হতে

সিলেটে বিএনপির ‘কৌশলগত এবং পরিকল্পনা’ কর্মশালা

সিলেটে বিএনপির ‘কৌশলগত এবং পরিকল্পনা’ কর্মশালা

স্থানীয় পর্যায়ে রাজনৈতিক দলের কৌশল ও কর্ম পরিকল্পনা প্রণয়নে বিএনপি সিলেট মহানগর শাখার দিনব্যপী কর্মশালা অনুষ্টিত হয়েছে। মঙ্গলবার সিলেট নগরের

আজমিরীগঞ্জে ইউনিয়ন পরিষদ ভবনসহ দুটি নতুন স্কুল ভবনের উদ্বোধন করলেন সাংসদ মজিদ খাঁন

আজমিরীগঞ্জে ইউনিয়ন পরিষদ ভবনসহ দুটি নতুন স্কুল ভবনের উদ্বোধন করলেন সাংসদ মজিদ খাঁন

আজমিরীগঞ্জ প্রতিনিধি হবিগঞ্জের আজমিরীগঞ্জর কাকাইলছেও ইউনিয়নে সরকারি অর্থায়নে তিনটি প্রকল্পের প্রায় তিন কোটি টাকা ব্যয়ে  নির্মিত নতুন ইউনিয়ন পরিষদ ভবন

সিলেটে তরুণদলের প্রতিষ্ঠাবার্ষিকী পালন

সিলেটে তরুণদলের প্রতিষ্ঠাবার্ষিকী পালন

বাংলাদেশ জাতীয়তাবাদী তরুণদলের ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে সিলেট জেলা ও মহানগর তরুণদলের উদ্যোগে কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এ

সমাজসেবী ও শিক্ষানুরাগী আব্দুর রউফ মৃত্যুবাষির্কী বৃহস্পতিবার

সমাজসেবী ও শিক্ষানুরাগী আব্দুর রউফ মৃত্যুবাষির্কী বৃহস্পতিবার

দক্ষিণ সুরমার লালাবাজার ইউনিয়নের আলীনগর সাবসেন জামে মসজিদের মোতাওয়াল্লী, ইক্বরা শাহী ইদগাহের সভাপতি ও ইক্বরা আদর্শ উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির

শিল্পকলা একাডেমির হল ভাড়া মওকুফের দাবী

শিল্পকলা একাডেমির হল ভাড়া মওকুফের দাবী

শিল্পের বিকাশের  জন্যে যে প্রতিষ্ঠান  সেটিই শিল্পকলা একাডেমি।  সংস্থাটির দায়িত্বে  যিনি থাকেন, তাকে শিল্পকলা একাডেমির  সাংস্কৃতিক কর্মকর্তা হিসেবে রাস্ট্র নিযুক্ত করে। শিল্পকলার বিস্তার, প্রসার এবং

বছরের শেষ দিকে আসছে আরও ৮৯ লাখ ডোজ টিকা

বছরের শেষ দিকে আসছে আরও ৮৯ লাখ ডোজ টিকা

অনলাইন ডেস্ক চলতি বছরের শেষ দিকে আরও ৮৯ লাখ ডোজ ভ্যাকসিন দেশে আসবে। এর মধ্যে ৭১ লাখ ডোজ ফাইজারের ও

পরিবহন ধর্মঘটে স্থবির বন্দর, সবার দৃষ্টি ঢাকায়

পরিবহন ধর্মঘটে স্থবির বন্দর, সবার দৃষ্টি ঢাকায়

অনলাইন ডেস্ক ট্রাক ও কাভার্ডভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদের ১৫ দফা দাবিতে ৭২ ঘণ্টার ধর্মঘটে স্থবির হয়ে পড়েছে দেশের প্রধান সমুদ্রবন্দরের