fbpx

Daily Sylheter Somoy

সেপ্টেম্বর ১১, ২০২০

পিএসসির চেয়ারম্যান তালিকায় সিলেটের নজিবুর রহমান

পিএসসির চেয়ারম্যান তালিকায় সিলেটের নজিবুর রহমান

নিজস্ব প্রতিবেদক
চলতি মাসেই অবসরে যাচ্ছেন সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক। পরবর্তী চেয়ারম্যান হিসেবে কে আসছেন? বর্তমানে সেই গুঞ্জনই চলছে পিএসসিসহ বিভিন্ন মহলে। তবে এ তালিকা পাঁচজনের নাম শোনা যাচ্ছে। এরমধ্যে এগিয়ে রয়েছেন সুনামগঞ্জ ছাতকের সন্তান প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্য সচিব নজিবুর রহমান।
জানা গেছে, আগামী ১৮ সেপ্টেম্বর ড. মোহাম্মদ সাদিক অবসরে যাচ্ছেন। তবে তার অবসরে যাওয়ার পর কে বসছেন সাংবিধানিক এ পদটিতে। এটি নিয়ে বেশ জল্পনা কল্পনা শুরু হয়েছে।
খোঁজ নিয়ে জানা গেছে, পরবর্তী চেয়ারম্যান হিসেবে নিয়োগের জন্য ইতোমধ্যে কয়েকজনের নাম উচ্চপর্যায়ে আলোচনা চলছে। তাদের মধ্যে সবচেয়ে বেশি এগিয়ে আছেন সরকারি কর্মকমিশনের সদস্য এস এম গোলাম ফারুক। গত বছরের সেপ্টেম্বরে তিনি পিএসসির সদস্য হিসেবে নিযুক্ত হন।
পিএসসির সদস্য হওয়ার আগে এ যাবতকালের কর্মজীবনে তিনি স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব এবং পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি। শোনা যাচ্ছে- পিএসসির পরবর্তী চেয়ারম্যান নিয়োগের তালিকায় প্রথম অবস্থানে রয়েছে তার নাম।
জানা গেছে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্য সচিব নজিবুর রহমান, পিএসসির আরেক সদস্য ফয়েজ আহম্মদ, ইউজিসির সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বাসসের চেয়ারম্যান অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক-এর নামও রয়েছে এই তালিকায়। এক্ষেত্রে অনেকটা এগিয়ে রয়েছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্য সচিব নজিবুর রহমান।
তিনি ১৯৬০ সালের ৩১ ডিসেম্বর সুনামগঞ্জের ছাতকে জন্মগ্রহণ করা নজিবুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগে পড়াশোনা করেছেন। জাতিসংঘ স্থায়ী মিশনের ইকোনমিক মিনিস্টার এবং ইউএনডিপির সহকারী আবাসিক পরিচালক হিসেবে দায়িত্ব পালনের অভিজ্ঞতা থাকা নজিবুর রহমান এক সময় প্রয়াত স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরীর একান্ত (পিএস) সচিবের দায়িত্ব পালনও করেছেন।
এছাড়া চেয়ারম্যান হওয়ার দৌড়ে আরও বেশ কয়েকজন প্রাক্তন আমলার নাম শোনা যাচ্ছে। সংবিধানের ১৩৯ (১) অনুচ্ছেদে বলা হয়েছে, ‘পিএসসির চেয়ারম্যান বা কোনো সদস্যের দায়িত্ব গ্রহণের তারিখ থেকে পাঁচ বছর বা ৬৫ বছর পূর্ণ হওয়া—এর মধ্যে যেটি আগে ঘটবে সে পর্যন্ত কমিশনের দায়িত্ব পালন করতে পারবেন না।’ ফলে ৬৫ বছর পূর্ণ হওয়ায় ড. মোহাম্মদ সাদিক বিদায় নিচ্ছেন।
তথ্যমতে, ২০০৪ সালে সংবিধানের চতুর্দশ সংশোধনীর মাধ্যমে পিএসসির চেয়ারম্যানের অবসরের বয়স ৬২ বছর থেকে ৬৫ বছর করা হয়। বাংলাদেশের সংবিধানের ১৩৮(১) অনুচ্ছেদের ক্ষমতাবলে রাষ্ট্রপতি এ পদে নিয়োগ দিয়ে থাকেন। সূত্র: জাগো নিউজ ২৪।
১৯৭২ সালে প্রতিষ্ঠিত সাংবিধানিক এই প্রতিষ্ঠানটির চেয়ারম্যান হিসেবে এ পর্যন্ত দায়িত্ব পালন করেছেন মোট ১৩ জন ব্যক্তি। পিএসসির প্রথম চেয়ারম্যান ছিলেন ড. এ কিউ এম বজলুর করিম। ১৩তম ব্যক্তি হিসেবে দায়িত্ব পালন করছেন বর্তমান চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক। ২০১৬ সালের ২৫ এপ্রিল জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক আদেশে ড. মোহাম্মদ সাদিককে পিএসসির চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয় সরকার।

Sharing is caring!


সর্বশেষ সংবাদ

সুনামগঞ্জে আসামিকে জিজ্ঞাসাবাদের ভিডিও প্রচার, ওসি প্রত্যাহার

সুনামগঞ্জে আসামিকে জিজ্ঞাসাবাদের ভিডিও প্রচার, ওসি প্রত্যাহার

সুনামগঞ্জ প্রতিনিধি:: হত্যা মামলার আসামিকে জিজ্ঞাসাবাদের ভিডিও প্রচার করার দায়ে সুনামগঞ্জের ছাতক থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ নাজিম উদ্দিনকে প্রত্যাহার

সিলেটে আসছেন মির্জা ফখরুল

সিলেটে আসছেন মির্জা ফখরুল

নিজস্ব প্রতিবেদক সিলেট আসছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আগামী ২৪ ও ২৫ অক্টোবর দুদিন তার সিলেট সফর করার

মেয়র আরিফের বিরুদ্ধে জোরপূর্বক জায়গা দখলের অভিযোগ

মেয়র আরিফের বিরুদ্ধে জোরপূর্বক জায়গা দখলের অভিযোগ

লন্ডন প্রতিনিধি সিলেট সিটি করপোরেশনে মেয়র আরিফুল হকের বিরুদ্ধে লন্ডনে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সোমবার রাত সাড়ে ৯টায় হোয়াইটচ্যাপলের

আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)

আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)

অনলাইন ডেস্ক আজ ১২ই রবিউল আউয়াল। পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)। ১৪৪৩ বছর আগের এই দিনে আরবের পবিত্র মক্কা নগরীতে বিশ্বনবী

ওমানকে হারালো বাংলাদেশ

ওমানকে হারালো বাংলাদেশ

অনলাইন ডেস্ক নিজের শেষ ওভারে জোড়া আঘাত হানেন সাকিব আল হাসান। এতে ১৭ ওভার শেষে ওমানের সংগ্রহ দাঁড়ায় ১০৭/৭-এ। চার

প্রতিবন্ধীদের ভোগান্তি কমিয়ে আনতে হবে : পরিকল্পনামন্ত্রী

প্রতিবন্ধীদের ভোগান্তি কমিয়ে আনতে হবে : পরিকল্পনামন্ত্রী

অনলাইন ডেস্ক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, সমাজের একটা অংশ (ডিসএবিলিটি বা প্রতিবন্ধিতা যাই বলি না কেন) নানা কারণে ভুগছে।

কুমিল্লায় হামলার মাস্টারমাইন্ডকে গ্রেফতার করা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

কুমিল্লায় হামলার মাস্টারমাইন্ডকে গ্রেফতার করা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন বলেছেন, কুমিল্লায় মন্দিরে হামলার মাস্টারমাইন্ডকে ইতোমধ্যেই গ্রেফতার করা হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো বিবৃতিতে

কানাইঘাটে দেড় মাসেও সন্ধান মিলেনি নিখোঁজ ওলিউর রহমানের

কানাইঘাটে দেড় মাসেও সন্ধান মিলেনি নিখোঁজ ওলিউর রহমানের

কানাইঘাট প্রতিনিধি কানাইঘাট উপজেলার ঝিঙ্গাবাড়ী ইউপির পাত্রমাটি গ্রামের নিখোঁজ ওলিউর রহমান (৩১)’র সন্ধান এখনো মিলেনি। গত ৩১ আগস্ট তিনি সিলেট