fbpx

Daily Sylheter Somoy

সেপ্টেম্বর ২১, ২০২০

আইসিউতে সিলেট বিএনপি : অক্সিজেন দিচ্ছে যুবদল-ছাত্রদল

আইসিউতে সিলেট বিএনপি : অক্সিজেন দিচ্ছে যুবদল-ছাত্রদল

নুরুল ইসলাম
দীর্ঘদিন থেকে সিলেটে রাজপথে কোন দৃশ্যমান কর্মসূচী দেয়নি সিলেট বিএনপি। সভা, সমাবেশ কিংবা দলের কোন সাংগঠনিক তৎপরতাও তেমন চুখে পড়েনি। এক পর্যায়ে নিষ্ক্রিয় হয়ে পড়েছে সিলেট জেলা ও মহানগর বিএনপি।
জানা যায়, গত ৬ মাস থেকে সিলেটে বিএনপির মাঠ পর্যায়ে কোন কর্মসূচী নেই। এ বছরের জানুয়ারিতে উপজেলা কমিটি গঠন উপলক্ষ্যে কয়েকটি ঘরোয়া সভা করেন জেলার নেতৃবৃন্দ। এছাড়া আর কোন কর্মসূচী চোখে পড়ে নি।
গেল বছরের ২ অক্টোবর সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে সিলেট জেলা বিএনপির নতুন আহ্বায়ক নির্বাচিত হন কামরুল হুদা জায়গীরদার। জেলা ছাত্রদলের সাবেক সভাপতি কামরুল জেলা বিএনপির বিদায়ী কমিটির সহসভাপতি ছিলেন। জায়গীরদারকে আহ্বায়ক করে ২৫ সদস্যের কমিটির অনুমোদন দেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম।
এ কমিটির মধ্য দিয়ে পরিসমাপ্তি ঘটে আবুল কাহের চৌধুরী শামীম ও আলী আহমদ যুগের।
আহ্বায়ক কমিটি গঠনের পর সর্বশেষ গত ২৯ ফেব্রুয়ারি বিএনপি চেয়ারপার্সন দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিক্ষোভ মিছিল করে সিলেট জেলা ও মহানগর বিএনপি। মিছিলটি নগরীর সোবহানীঘাট এলাকা থেকে শুরু হয়ে নগরীর গুরুত্বপূর্ণ পয়েন্ট প্রদক্ষিণ করে বন্দরবাজার পয়েন্টে এসে সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে সমাপ্ত হয়। এখানে জেলা বিএনপির আহ্বায়ক কামরুল হুদা জায়গীরদার সহ একাধিক সিনিয়র নেতারা বক্তব্য রাখেন।
এরপর গত ২৫ মার্চ বুধবার দুই বছরের বেশি সময় কারাভোগের পর মুক্তি পান বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া।
বিএনপির কিছু নেতারা বলছেন- দীর্ঘ ২ বছরেরও বেশী সময় ধরে বিএনপির আন্দোলনের একটাই উদ্দেশ্য ছিল বেগম খালেদা জিয়ার মুক্তি। ২৫ মার্চ খালেদা জিয়াকে সরকার মুক্তি দেয়। এরপর নানা কারনে বিএনপি কোন কর্মসূচী দেয় নি। যার কারণে- সিলেট বিএনপিও কোন ধরণের কর্মসূচী পালন করেনি।
তবে দেশনেত্রীর মুক্তি আন্দোলন ছাড়াও একাধিক কর্মসূচী দিতে পারতো বিএনপি। রাষ্ট্রীয় পাটকল বন্ধের সিদ্ধান্ত, ২০২০-২০২১ সালের বাজেট, করোনা দুর্যোগের মধ্যেও বাসভাড়া বৃদ্ধি, সিনহা রাশেদ হত্যা সহ নানা ইস্যুতে বিএনপি কর্মসুচী দিতে পারতো। তবে কোন কর্মসূচীই পালন করেনি সিলেট বিএনপি। এমনকি কেন্দ্র থেকেও কোন নির্দেশনা আসেনি। বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে মামলা কিংবা তৃণমূলকে শক্তিশালী করতেও কোন কর্মসূচী হাতে নেয়নি সিলেট বিএনপি।
এদিকে ধীরে ধীরে মাঠ গরম করছে যুবদল ও ছাত্রদল। প্রতিদিনই সিলেট জেলার বিভিন্ন উপজেলায় কর্মী সভা করছে যুবদল। যুবদলকে তৃণমূল পর্যায়ে শক্তিশালী করতে কেন্দ্রীয় যুবদলের সহ সভাপতি সিলেট বিভাগীয় দায়ত্বপ্রাপ্ত দলনেতা শহীদ উল্লাহ তালুকদার সিলেটে এসে কাজ করছেন। প্রতিটি উপজেলায় কর্মী সভা করে যুবদলকে ঐক্যবদ্ধভাবে গড়ে তোলার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।
সিলেট মহানগরীর প্রতিটি ওয়ার্ডেও যুবদলের কর্মীসভা চলছে। প্রতিদিনই বিভিন্ন ওয়ার্ডে কর্মী সভার আয়োজন করা হচ্ছে। তৃণমূল থেকে যুবদলকে শক্তিশালী করে তুলতে কাজ করে যাচ্ছে যুবদলের এই দুই ইউনিট।
এদিকে গত ১১ সেপ্টেম্বর ১২টি উপজেলা, ৫টি পৌরসভা ও ১৭ কলেজ কমিটি মিলিয়ে ৩২ ইউনিটের কমিটি ঘোষণা করে সিলেট জেলা ছাত্রদল। ছাত্রদলের সভাপতি আলতাফ হোসেন সুমন ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন নাদিম সিলেটে ছাত্রদলের ফাউন্ডেশনকে আরো শক্তিশালী করতে ত্যাগী ও নির্যাতিত নেতাদের সমন্বয়ে কমিটি ঘোষণা করেন। এরপর থেকে ছাত্রদলও ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে। মাঠ পর্যায়ে বড় কর্মসূচী দিতে তারা শক্তি সঞ্চয় করছে।
যুবদল ও ছাত্রদল যেখানে মাঠ গরম রাখছে, সেখানে বিএনপি একদম নিরব। নানা কারণে সিলেট জেলা ও মহানগর বিএনপি কর্মসূচী থেকে দূরে রয়েছে।
সিলেট জেলা ছাত্রদলের সভাপতি আলতাফ হোসেন সুমন বলেন, ছাত্রদলের ফাউন্ডেশনকে আরো শক্তিশালী করতে আমরা এক সাথে ৩২ ইউনিট কমিটি ঘোষণা করেছি। যা সিলেটের ইতিহাসে বিরল। মামলা, হামলা, নির্যাতন যতই আসুক না কেন ছাত্রদল সব সময় মাথা উঁচু করে দাঁড়িয়েছিল, সব সময় থাকবে। গণতান্ত্রিক আন্দোলন ত্বরান্বিত করে গণতন্ত্র ও ভোটাধিকার ফিরিয়ে আনতে ছাত্রদল যেকোন ত্যাগ স্বীকার করতে প্রস্তুত রয়েছে।
সিলেট জেলা যুবদলের আহ্বায়ক সিদ্দিকুর রহমান পাপলু বলেন, যুবদলকে তৃণমূল থেকে শক্তিশালী করতে আমরা কাজ করে যাচ্ছি। উপজেলা, ইউনিয়ন ও নগরীর ওয়ার্ড পর্যায়ে যুবদলের দায়িত্বশীলরা কর্মীসভা পালন করে যাচ্ছেন। যুবদলকে শক্তিশালী করে গণতান্ত্রিক আন্দোলনকে আরো ত্বরান্বিত করাই আমাদের মূল লক্ষ্য।
সিলেট মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসেইন বলেন, কেন্দ্র থেকে কোন নির্দেশনা বা কর্মসূচী আসেনি তাই মাঠ পর্যায়ে কোন কর্মসূচী পালন করা হয়নি। তবে করোনাকালীন নানা কর্মসুচী পালন করেছে বিএনপি।
মহানগর বিএনপিকে অভ্যন্তরীণভাবে শক্তিশালী করতে কোন পদক্ষেপ নেওয়া হয়েছে কি না এ ব্যাপারে তিনি বলেন, ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করা হয়েছে। আগামী বুধ-বৃহস্পতিবার আবারও সভা হবে। তৃণমূলকে শক্তিশালী করতে আমরা কাজ করে যাচ্ছি।
এ ব্যাপারে সিলেট জেলা বিএনপির আহ্বায়ক কামরুল হুদা জায়গীরদার জানান, করোনা দুর্যোগ, বন্যা এসব কারণে কেন্দ্রীয় বিএনপি সকল কর্মসূচী বন্ধ করে দেয়। যার কারনে সিলেটেও কোন কর্মসূচী পালন করা হয়নি। কেন্দ্রের নির্দেশে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত সকল ধরণের কর্মসুচী বন্ধ রয়েছে। এখন আর কোন কর্মসূচী দেয়নি কেন্দ্র। দিলে তা পালন করা হবে।

Sharing is caring!


সর্বশেষ সংবাদ

মানবিক পুলিশ সফি পেলেন ‘মানবহিতৈষী’ সম্মাননা

মানবিক পুলিশ সফি পেলেন ‘মানবহিতৈষী’ সম্মাননা

নিজস্ব প্রতিবেদক কোভিড-১৯ মহামারীতে মানবিক কাজে বিশেষ অবদানের জন্য’মানবহিতৈষী’ সম্মাননা পেলেন সিলেটের সেই মানবিক পুলিশ সদস্য সফি আহমদ। সম্মিলিত নাট্য

টঙ্গীতে মালবাহী ট্রেনের বগি লাইনচ্যুত, ট্রেন চলাচল বন্ধ

টঙ্গীতে মালবাহী ট্রেনের বগি লাইনচ্যুত, ট্রেন চলাচল বন্ধ

অনলাইন ডেস্ক গাজীপুরে টঙ্গীতে মালবাহী ট্রেনের তিনটি বগি লাইনচ্যুত হয়েছে। এতে ঢাকা-চট্টগ্রাম রুটে ট্রেন চলাচল বন্ধ হয়ে পড়েছে। মঙ্গলবার (২১

আবারও ক্ষমতায় জাস্টিন ট্রুডো

আবারও ক্ষমতায় জাস্টিন ট্রুডো

অনলাইন ডেস্ক কানাডায় আবারও ক্ষমতায় আসতে যাচ্ছেন লিবারেল পার্টির নেতা জাস্টিন ট্রুডো। বিরোধী কনজারভেটিভ পার্টির সঙ্গে তীব্র প্রতিদ্বন্দ্বিতার লড়াই জিতে

জাতিসংঘ সদরদপ্তরে বঙ্গবন্ধুর নামে বেঞ্চ উৎসর্গ-বৃক্ষরোপণ

জাতিসংঘ সদরদপ্তরে বঙ্গবন্ধুর নামে বেঞ্চ উৎসর্গ-বৃক্ষরোপণ

নিউইর্য়ক প্রতিনিধি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে জাতিসংঘ সদরদপ্তরের বাগানে একটি ‘হানি লোকাস্ট’ গাছ রোপণ করেছেন

গার্মেন্টস পণ্য চুরি সিলেটের সাঈদসহ সাতজন গ্রেপ্তার

গার্মেন্টস পণ্য চুরি সিলেটের সাঈদসহ সাতজন গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক গার্মেন্টস পণ্য চোর চক্রের মূলহোতা সিলেটি সাঈদসহ সাতজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা তেজগাঁও বিভাগের একটি

সুনামগঞ্জে ফসল রক্ষা বাঁধ নিয়ে কমিটির মানববন্ধন

সুনামগঞ্জে ফসল রক্ষা বাঁধ নিয়ে কমিটির মানববন্ধন

সুনামগঞ্জ জেলা প্রতিনিধি: সুনামগঞ্জে হাওরের ক্ষতিগ্রস্থ ফসল রক্ষা বাঁধের প্রাক্ষলন সরেজমিন গিয়ে তৈরি করার দাবীতে মানববন্ধন করেছে হাওর বাঁচাও আন্দোলন

দেশে করোনায় ২৬ জনের মৃত্যু শনাক্ত ১৫৫৫ জন

দেশে করোনায় ২৬ জনের মৃত্যু শনাক্ত ১৫৫৫ জন

অনলাইন ডেস্ক গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ২৬ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়ালো ২৭ হাজার ২৫১ জনে।

রাশিয়ায় সরাসরি পণ্য রপ্তানি চাইলেন বাণিজ্যমন্ত্রী

রাশিয়ায় সরাসরি পণ্য রপ্তানি চাইলেন বাণিজ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক প্রতিবন্ধকতা দূর করে রাশিয়ায় সরাসরি পণ্য রপ্তানির ক্ষেত্র প্রস্তুত করতে দেশটির রাষ্ট্রদূতের মাধ্যমে রুশ সরকারের সহযোগিতা চেয়েছেন বাণিজ্যমন্ত্রী